১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবার সিঙ্গাপুর এয়ারলাইন্স টপ টেনের শীর্ষে

স্টাফ রিপোর্টার ॥ প্রতিবারের মতো এবারও র‌্যাঙ্কিং করা হয়েছে বিশ্বের শীর্ষ এয়ারলাইন্সগুলোর। গত পরশু প্রকাশ করা টপ টেন এয়ারলাইন্সের তালিকার শীর্ষে রয়েছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। অস্ট্রেলিয়ার বিমান চলাচল নিরাপত্তা ও পণ্য রেটিং সংস্থা এয়ারলাইন রেটিংস ডটকম এই তালিকা প্রকাশ করে। এয়ারলাইন রেটিংস ডটকমের এডিটর-ইন-চীফ জিওফ্রে থমাস গণমাধ্যমকে জানান, মুগ্ধকর প্রথম শ্রেণীর স্যুট থেকে শুরু করে আরামদায়ক ইকোনমি আসন আর সুস্বাদু খাবারের সম্মিলন রয়েছে এমন এয়ারলাইন্সগুলোকে রাখা হয়েছে তালিকায়। বিমানবহরের বয়স, যাত্রীদের পর্যালোচনা, লাভজনক অবস্থা, বিনিয়োগ রেটিং, কর্মীদের সম্পর্ক ও সুযোগ-সুবিধার ধরনসহ ১২টি মানদ-কে প্রাধান্য দিয়েছে এয়ারলাইন রেটিংস। এছাড়া বড় বড় আন্তর্জাতিক এভিয়েশন শিল্প ও সরকারী নিরাপত্তা নিরীক্ষা করে দেখা হয়েছে।

এবার নিউজিল্যান্ডকে পেছনে ফেলে এতে শীর্ষে ওঠে গেছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। গত মাসে সিঙ্গাপুর থেকে নিউইয়র্কে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন বাণিজ্যিক ফ্লাইট চালু করেছে এই আকাশসেবা সংস্থা। এবার এয়ারলাইন অব দ্য ইয়ার খেতাব পেল সিঙ্গাপুর এয়ারলাইন্স। এর আগে এ বছর মর্যাদা সম্পন্ন স্কাই ট্র্যাক্সের এয়ারলাইন অব দ্য ইয়ার এ্যাওয়ার্ড জিতে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এয়ারলাইন রেটিংস ডটকমের সেরা ফার্স্ট ক্লাস পুরস্কারও জিতেছে এই সংস্থা।

এয়ারলাইন রেটিংস ডটকমের এয়ারলাইন এক্সিলেন্স এ্যাওয়ার্ডসে টানা পাঁচ বছর শীর্ষে ছিল এয়ার নিউজিল্যান্ড। এবার এই সংস্থা নেমে গেছে দুই নম্বরে। নিঃসন্দেহে এটি তাদের জন্য হতাশার। তবে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দীর্ঘতম ফ্লাইটের দিক দিয়ে সেরা হয়েছে এয়ার নিউজিল্যান্ড। তালিকার চার নম্বরে থাকা কাতার এয়ারওয়েজ সেরা হয়েছে ক্যাটারিং ও বিজনেস ক্লাস শাখা দুটিতে। অস্ট্রেলীয় এয়ারলাইন কানটাস টানা দ্বিতীয় বছরের মতো সেরা লাউঞ্জ স্বীকৃতি পেয়েছে। একই দেশের ভার্জিন অস্ট্রেলিয়া আছে পাঁচ নম্বরে। এটি সেরা কেবিন ক্রু খেতাবও জয় করেছে। ছয় নম্বরে জায়গা করে নেয়া দুবাইয়ের এমিরেটসের ইনফ্লাইট বিনোদনের প্রশংসা করেছে এয়ারলাইন রেটিংস কর্তৃপক্ষ। কোরিয়ান এয়ার সেরা বিস্তৃৃত আসন বিভাগে টানা দ্বিতীয়বারের মতো জয়ী হয়েছে। আমেরিকায় সেরা বাজেট এয়ারলাইন্স স্বীকৃতি পেয়েছে ওয়েস্টজেট। ইউরোপের সেরা বাজেট এয়ারলাইন্স উইজ। আর এশিয়া প্যাসিফিক অঞ্চলে সেরা বাজেট এয়ারলাইন্স হয়েছে এয়ারএশিয়া। জাপানের অল নিপ্পন এয়ারওয়েজ সাত নম্বরে ও জাপান এয়ারলাইন্স আছে এয়ারলাইন রেটিংস ডটকমের তালিকায় ১০ নম্বরে। তাইওয়ানের ইভিএ এয়ার ৮ নম্বরে ও হংকংয়ের ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ জায়গা পেয়েছে ৯ নম্বরে।

ক্রম তালিকানুযায়ী ২০১৯ সালের টপ টেন এয়ারলাইন্সগুলো হচ্ছেÑ সিঙ্গাপুর এয়ারলাইন্স, এয়ার নিউজিল্যান্ড, কানটাস, কাতার এয়ারওয়েজ, ভার্জিন অস্ট্রেলিয়া, এমিরেটস, অলনিপ্পন এয়ারওয়েজ, ইভিএ এয়ার, ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ ও জাপান এয়ারলাইন্স।

উল্লেখ্য, এ দশটির মধ্যে এশিয়ারই ৮টি এয়ারলাইন্স। তবুও তালিকায় ঠাঁই পায়নি বিশ্বের অন্যতম বৃহত্তম ও অর্থনৈতিক পরাশক্তি ভারতের কোন এয়ারলাইন্স। আর তালিকার আশপাশেও নেই বাংলাদেশের জাতীয় পতাকাবাহী এয়ারলাইন্স বিমানের নাম গন্ধ।