২৪ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই

  • হায়দরাবাদেই থাকছেন সাকিব

স্পোর্টস রিপোর্টার ॥ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) ১২তম আসর শুরু হবে ২০১৯ সালের মার্চে। ২৯ মার্চ শুরু হবে এবারের আইপিএল। শেষ হবে ১৯ মে। এই আসরে খেলার জন্য সাকিব আল হাসানকে রেখে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। তবে মুস্তাফিজুর রহমানকে ছেড়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।

ইংল্যান্ড এ্যান্ড ওয়েলসে ওয়ানডে বিশ্বকাপ শুরু হবে ৩০ মে। এর ঠিক ১০দিন আগে আইপিএল শেষ হবে। এ নিয়ে সমালোচনা চলছে। দলগুলোর তখন ইংল্যান্ডে থাকার কথা। অথচ দলের সেরা তারকারা যদি আইপিএলে থাকেন, তাহলে দলের অনুশীলনেও সমস্যা হতে পারে। এরপরও আইপিএল যথাসময়েই হবে। আর সেই আইপিএলে এবার গত আসরের দল হায়দরাবাদে সাকিব থাকলেও মুম্বাইয়ে নেই মুস্তাফিজ।

এবার আর মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সিতে দেখা যাবে না মুস্তাফিজকে। তিনবারের চ্যাম্পিয়নদের ছেড়ে দেয়া দশ ক্রিকেটারের তালিকায় নাম আছে বাংলাদেশের এই বাঁহাতি পেসারেরও। গত মৌসুমেই মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দিয়েছিলেন ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের শিরোপা জয়ের অন্যতম রূপকার মুস্তাফিজ। আগের সেই রূপটা যদিও দেখাতে পারেননি তিনি। মুম্বাই জার্সিতে সাত ম্যাচে সাত উইকেট নেয়ার সাদামাটা পারফর্মেন্স ছিল তার। ২০১৯ সালের নিলামের আগেই তাই হয়তো তাকে ছেড়ে দিল ফ্র্যাঞ্চাইজিটি। গত আসরে ভাল পারফর্ম না করায় বাংলাদেশের কাটার মাস্টারকে ছেড়ে দিল তিনবারের চ্যাম্পিয়নরা। মুম্বাই ছেড়ে না দিলেও এবার আইপিএল খেলতে পারতেন মুস্তাফিজ এটার কোন নিশ্চয়তা ছিল না। কারণ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন। মুস্তাফিজের না খেলার সম্ভাবনা তৈরি হয় তখনই। বিসিবি সভাপতি বলেছিলেন, ‘মুস্তাফিজ বাইরের ফ্র্যাঞ্চাইজি লীগ খেলতে গিয়ে চোটে পড়ছে। দেশকে সার্ভিস দিতে পারছে না। আমি মনে করি এটা কোনভাবেই গ্রহণযোগ্য না। সে আমাদের দেশে থাকবে। বোর্ডই তার দেখভাল করবে। আবার ওদের জন্য খেলতে গিয়ে চোটে পড়ে জাতীয় দলের হয়ে খেলবে না, আবার তাকে আমরা ঠিক করব। এটা হতে পারে না। আমি তাকে বলে দিয়েছি, আগামী দুই বছরের মধ্যে তার বাইরে যাওয়া চলবে না।’

মুস্তাফিজকে যেখানে ছেড়ে দিয়েছে মুম্বাই, সেখানে সাকিবকে ঠিকই ধরে রেখেছে হায়দরাবাদ। এ মুহ‚র্তে আঙ্গুলের ইনজুরি থেকে পুরোপুরি মুক্ত হওয়ার চেষ্টা চালিয়ে যাওয়া সাকিবকে ছাড়েনি হায়দরাবাদ। হায়দরাবাদের হয়ে প্রথমবার খেলতে নেমেই অলরাউন্ড পারফর্ম করেন সাকিব। আর তারই পুরস্কার স্বরূপ তাকে রেখে দেয়া হয়েছে। ভারতের এই বিশ্ব নন্দিত ফ্র্যাঞ্চাইজি লীগ আইপিএলে নিজের প্রথম সাত মৌসুমই কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে কাটান সাকিব। তবে মাঠে ছিলেন ছয় মৌসুম। গেল মৌসুমের আগে সাকিবকে ছেড়ে দেয় কলকাতা। আর এই সুযোগে ২ কোটি রুপীতে দলে ভেড়ায় হায়দরাবাদ। গেল আসরে রানার্সআপ হওয়া হায়দরাবাদের হয়ে সাকিব ব্যাট হাতে করেন ২৩৯ রান ও বল হাতে নেন ১৪ উইকেট।

এই মাত্রা পাওয়া