১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চার মাসে ৫ হাজার ৬৪৬ কোটি টাকা কৃষি ঋণ বিতরণ

চার মাসে ৫ হাজার ৬৪৬ কোটি টাকা কৃষি ঋণ বিতরণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের প্রথম চারমাসে (জুলাই-অক্টবর) কমে গেছে কৃষি ঋণ বিতরণ। ২০১৭-১৮ অর্থবছেরর একই সময়ে ৬ হাজার ২০৫ কোটি টাকার কৃষি ঋণ বিতরণ করা হয়। কিন্তু চলতি অর্থবছরে সেই চার মাসে ৫ হাজার ৬৪৬ কোটি টাকা কৃষি ঋণ বিতরণ করেছে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। ২০১৮-১৯ অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত বিতরণ কমেছে ৫৫৯ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, এই চার মাসে নির্ধারিত লক্ষ্যমাত্রার ২৫ শতাংশ অর্জন করেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো।

২০১৭-১৮ অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে (৪ মাসে) মোট কৃষি ঋণ বিতরণের দিক থেকে পিছিয়ে ব্যাংক খাত। গত অর্থবছরের জুলাই-অক্টবর মাসে বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলো বিতরণ করেছিল নির্ধারিত লক্ষ্যমাত্রার ৩৫ শতাংশ। রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলো বিতরণ করেছিল লক্ষমাত্রার ২৫ শতাংশ। এবছর একই সময়ে এর হার কমে দাঁড়িয়েছে যথাক্রমে ২৩ এবং ২৬ শতাংশ।

আলোচ্য সময়ে কৃষি ঋণ বিতরণের দিক থেকে সর্বোচ্চ স্থানে রয়েছে বাংলাদেশ ব্যাংক। এই সময়ে ১ হাজার ৫৩৬ কোটি টাকা বিতরণ করেছে ব্যাংকটি। দ্বিতীয় স্থানে রয়েছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক। ৫২৩ কোটি টাকা বিতরণ করে দ্বিতীয় সর্বোচ্চ স্থানে রয়েছে আরকেইউবি। ৪৫০ কোটি টাকা বিতরণ করে বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে শীর্ষে এবং সার্বিকভাবে তৃতীয় স্থানে রয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।