১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কর অব্যাহতি এনবিআরের জঙ্গল : অর্থমন্ত্রী

কর অব্যাহতি এনবিআরের জঙ্গল  :  অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ কর অব্যাহতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জঙ্গলে পরিণত হয়েছে মন্তব্য করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘কর অব্যাহতি কমানো দককার অথবা কোন বিষয়ে কর ছাড় হবে তা সুস্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে।’ একই সঙ্গে এনবিআরের সংস্কার আনতে তিনি আরও দুটি পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, ‘ট্যারিফ মূল্যকে বিদায় করা দরকার, অথবা দারুণভাবে কমিয়ে আনা দরকার। সিদ্ধান্ত ও নীতি বাস্তবায়নে যে দুর্বলতা আছে তাও কমাতে হবে।’

মঙ্গলবার বিকালে রাজধানীর ঢাকা ক্লাবে সাংবাদিক আবু কাওসারের লেখা ‘রাজস্ব ভাবনা যেতে হবে বহুদূর’ বইয়ের প্রকাশনা উৎসবে বক্তারা এসব কথা বলেন। বইটিতে দেশের রাজস্ব ব্যবস্থা সম্পর্কে বিস্তর তথ্য উঠে এসেছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কয়েকজন সাবেক চেয়ারম্যান ও রাজস্ব সংশ্লিষ্ট একাধিক ব্যক্তির সাক্ষাতকারও বইটিতে অন্তভূর্ক্ত হয়েছে।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, উন্নত দেশের মতো বাংলাদেশেও করের একক হার হওয়া উচিত। পরে যদি কারো উপর থেকে কর হার কমাতে হয় বা কাউকে কর অবকাশ দিতে হয় তা করতে হবে। একেক বছর একেক ধরণের কর হার হওয়া উচিত নয়। কারণ এর উপরও বিনিয়োগ সিদ্ধান্ত নির্ভর করে। কর আদায়ে কঠোর হলেই বেশি কর আদায় সম্ভব নয়। করদাতাদের সহযোগিতা ছাড়া কর আদায় বাড়েনা।

এনবিআর সদস্য (আয়কর) জিয়া উদ্দিন মাহমুদের সভাপতিত্বে দুদকের সাবেক চেয়ারম্যান গোলাম রহমান, সমকালের প্রকাশক এ কে আজাদ, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি বক্তব্য রাখেন।

নির্বাচিত সংবাদ