১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

  পুঁজিবাজারে  সূচক ও লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও বুধবারও কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৮৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২২২ ও ১ হাজার ৮৬০ পয়েন্টে।

ডিএসইতে ৫৯৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬৩৮ কোটি টাকার।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪০টি কোম্পানির মধ্যে ১২৫টি বা ৩৬.৭৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৬৭টি বা ৪৯.১২ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি বা ১৪.১২ শতাংশ কোম্পানির। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের। এদিন কোম্পানির ২৪ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এসকে ট্রিমসের ২১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মা। লেনদেনে এরপর রয়েছে - ইফাদ অটোস, সায়হাম কটন, শেফার্ড, ব্র্যাক ব্যাংক, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, কাট্টালি টেক্সটাইল ও প্যারামাউন্ট টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৮৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৮টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। সিএসইতে মোট ২২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

নির্বাচিত সংবাদ