১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দিন শেষে শক্ত অবস্থানে বাংলাদেশ

দিন শেষে শক্ত অবস্থানে বাংলাদেশ

অনলাইন ডেস্ক ॥ একের পর এক উইকেট হারিয়ে ইনিংসের যখন অর্ধেক শেষ হয়ে গিয়েছিল, তখন ব্যাট হাতে হাল ধরলেন দলের দুই সিনিয়র সদস্য অধিনায়ক সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ রিয়াদ। দুজনের অবিচ্ছিন্ন ৬ষ্ঠ উইকেট জুটিতে এসেছে ৬৯ রান। তাদের ব্যাটে চড়ে ঢাকা টেস্টের প্রথম দিন শেষে ৫ উইকেটে স্বাগতিকদের সংগ্রহ ২৫৯ রান। ক্যারিয়ারের ২৪তম হাফ সেঞ্চুরি তুলে নেওয়া সাকিব অপরাজিত আছেন ৫৫* রানে। তার সঙ্গী মাহমুদউল্লাহ ৩১* রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। এই জুটি পথ দেখালে দ্বিতীয় দিনে আরও অনেক দূর যাবে বাংলাদেশের ইনিংস।

আজ শুক্রবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টে টসে জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশকে ভালো শুরু এনে দেন সৌম্য সরকার এবং অভিষিক্ত সাদমান ইসলাম। ভালো খেলতে খেলতেই হঠাৎ করেই বাজে শট খেলার ইচ্ছা জাগে সৌম্যের (১৯)। রোস্টন চেইসের বলে দূর থেকে শট খেলতে গিয়ের ধরা পড়েন শাই হোপের হাতে। ৪২ রানে ভাঙে উদ্বোধনী জুটি।

দারুণ ফর্মে থাকা মুমিনুল হক বেশ সাবলীল খেলছিলেন। লাঞ্চের ঠিক আগমুহূর্তে দলীয় ৮৭ রানে কেমার রোচের বলে বাজে শটে চেইসের হাতে ধরা পড়েন ২৯ রান করা বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান। লাঞ্চের পরেই দলীয় স্কোর ১০০ পার হয় বাংলাদেশের। অভিষেক ম্যাচেই হাফ সেঞ্চুরি তুলে নেন সাদমান ইসলাম। ৫০ রান করতে সাদমান খেলেছেন পাক্কা ১৪৭ বল! হাঁকিয়েছেন ৪টি বাউন্ডারি।

একসময় সৌম্য-মুমিনুলের পথে হাঁটা দেন মিঠুন (২৯)। দেবেন্দ্র বিশুর গুগলি বুঝতে না পেরে বলের লাইনে না গিয়ে জায়গায় দাঁড়িয়ে খেলতে চেয়েছিলেন তিনি। বল আঘাত হানে স্টাম্পে। ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান সিরিজে তৃতীয়বারের মতো শিকার হলেন দেবেন্দ্র বিশুর। বোল্ড হলেন টানা দুই ইনিংসে। মিঠুনের বিদায়ের পর উইন্ডিজকে বড় ব্রেক থ্রু এনে দেন লেগ স্পিনার দেবেন্দ্র বিশু। তার বলে এলবিডাব্লিউ হয়ে থামে অভিষিক্ত সাদমানের ১৯৯ বলে ৬ বাউন্ডারিতে ৭৬ রানের চোখ ধাঁধানো ইনিংস।

এরপর বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করা মুশফিক ব্যক্তিগত ১৪ রানে শেমরন লুইসের বলে বোল্ড হয়ে গেলে বিপদে পড়ে যায় বাংলাদেশ। ১৯০ রানে প্যাভিলিয়নে ফিরে যায় অর্ধেক ব্যাটসম্যান। অধিনায়ক সাকিব আর মাহমুদউল্লাহর ব্যাটে দুইশ পার করে বাংলাদেশ। ৯৮ বলে ক্যারিয়ারের ২৪তম হাফ সেঞ্চুরি তুলে নেন সাকিব। এই দুজনের দৃঢ়তায় ৫ উইকেটে ২৫৯ রান তুলে দিন শেষ করে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের দেবেন্দ্র বিশু ২ উইকেট নিয়েছেন। ১টি করে নিয়েছেন কেমার রোচ, শেমরন লুইস এবং রোস্টন চেইস।

এই ম্যাচে বাংলাদেশের ৯৪তম ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে সাদমান ইসলামের। ব্যাটিংয়ে শক্তি বাড়াতে আরও একটি পরিবর্তন আনা হয়েছে দলে। অনুশীলনে চোট পাওয়া মুশফিকের 'ব্যাক আপ' হিসেবে জরুরি ভিত্তিতে দলের সঙ্গে যোগ দেওয়া লিটন দাসও ঢুকে গেছেন একাদশে। খেলবেন মিডল অর্ডারে। তাকে জায়গা করে মুস্তাফিজুর রহমানকে খেলানো হচ্ছে না এই টেস্টে।

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান, সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্র্যাথওয়েট, কাইরন পাওয়েল, শেই হোপ, সুনিল আমব্রিস, রোস্টন চেইস, শিমরন হেটমায়ার, শেন ডাওরিচ, দেবেন্দ্র বিশু, জোমেল ওয়ারিক্যান, শারমন লুইস, কেমার রোচ।