১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ রবিবার দেশের ঊভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। তবে আগের কার্যদিবস থেকে টাকার পরিমাণে লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। গত কয়েকদিন ধরে অব্যাহতভাবে বাড়তে থাকা নতুন শেয়ারগুলোতে রবিবার শেয়ার বিক্রির চাপ বেশি ছিল। সেই তুলনায় তলানিতে পড়ে থাকা শেয়ারগুলোর প্রতি দিনটিতে চাহিদা বেশি ছিল।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৯১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২২৬ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৫৫ পয়েন্টে।

রবিবার ডিএসইতে ৫৭৬ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৫৯ কোটি ১ লাখ টাকার কম। আগের দিন লেনদেন হয়েছিল ৭৩৫ কোটি ৫৫ লাখ টাকার।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানির মধ্যে ১৮১টি বা ৫৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১১৯টি বা ৩৬ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি বা ১০ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এসকে ট্রিমসের শেয়ার। এদিন কোম্পানির ২০ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের ১৯ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সায়হাম কটন। লেনদেনে এরপর রয়েছে- কাট্টালি টেক্সটাইল, অ্যাডভেন্ট ফার্মা, ভিএফএস থ্রেড ডাইং, খুলনা পাওয়ার, ফরচুন সুজ, শেফার্ড ইন্ডাস্ট্রিজ ও প্যাসিফিক ডেনিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২২৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২২টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। সিএসইতে মোট ২৫ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট কমেছিল। আর লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।