১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মদ্রিচের সাফল্যের পেছনে বড় অবদান জিদানের

মদ্রিচের সাফল্যের পেছনে বড় অবদান জিদানের

অনলাইন ডেস্ক ॥ ফুটবল জগতের দুই মহাতারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়িয়ে প্রথমবারের মতো ব্যালন ডি’অর জিতেছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ।

রাশিয়া বিশ্বকাপে পুরো ফুটবল জগতকে চমকে দিয়ে দুর্দান্ত পারফরমেন্সে নিজ দল ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলে সেরা খেলোয়ার নির্বাচিত হন তিনি। তারই ধারাবাহিকতায় ক্রোয়েশিয়ার প্রথম খেলোয়াড় হিসেবে ব্যালন ডি’অর জিতেছেন রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার।

পুরস্কারটা জেতার পরই এই সাফল্যের রহস্য জানিয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা লুকা মদ্রিচ। তিনি বলেছেন, রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদানের প্রেরণাতেই মাঠে তিনি আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন। ফলে জিদানের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন তিনি।

গত সোমবার ক্রিস্তিয়ানো রোনালদো ও অতোঁয়ান গ্রিজমানকে পেছনে ফেলে ব্যালন ডি’অর জেতেন মদ্রিচ। এতে ২০০৭ সালের পর এই প্রথম লিওনেল মেসি ও রোনালদোর বাইরে অন্য কেউ এই পুরস্কার জিতল।

জিদানের অধীনে রিয়ালের হয়ে টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন ৩৩ বছর বয়সী মদ্রিচ। আড়াই মৌসুমে ক্লাবকে ৯টি শিরোপা এনে দেওয়ার পর এ বছরের মে মাসে সান্তিয়াগো বের্নাবেউ ছাড়ার ঘোষণা দেন ১৯৯৮ সালে ব্যালন ডি’অর জেতা জিদান।

বিশ্ব ফুটবলে নিজের শ্রেষ্ঠত্বের জন্য জিদানের অনুপ্রেরণাকেই মূল কারণ বলে মনে করেন মদ্রিচ।