১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অরিত্রীর মৃত্যুর দায় কেউ এড়াতে পারি না : গভর্নিং বডির সভাপতি

অরিত্রীর মৃত্যুর দায় কেউ এড়াতে পারি না :  গভর্নিং বডির সভাপতি

অনলাইন রিপোর্টার ॥ নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় স্কুলের সঙ্গে সংশ্লিষ্ট কেউ দায় থেকে মুক্ত হতে পারে না বলে মন্তব্য করেছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি গোলাম আশরাফ তালুকদার। বুধবার বিকেলে স্কুলের সামনে অবস্থান নেওয়া শিক্ষার্থীদের সামনে এসে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “আমরা কেউ এই দায়মুক্ত হতে পারি না।”

গত সোমবার শান্তিনগরে নিজের বাসায় গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী। তার আগের দিন পরীক্ষায় নকল করার অভিযোগে তাকে পরীক্ষা হল থেকে বের করে দিয়েছিল স্কুল কর্তৃপক্ষ। স্কুল কর্তৃপক্ষের দাবি, অরিত্রী পরীক্ষায় মোবাইল ফোনে নকল নিয়ে টেবিলে রেখে লিখছিলেন। অন্যদিকে স্বজনদের দাবি, নকল করেনি অরিত্রী।

এরপর সোমবার অরিত্রীর বাবা-মাকে ডেকে নেওয়া হয় স্কুলে। তখন অরিত্রীর সামনে তার বাবা-মাকে অপমাণ করা হয়েছিল বলে অভিযোগ রয়েছে। স্বজনরা বলছেন, বাবা-মার ‘অপমান সইতে না পেরে’ ঘরে ফিরে আত্মহত্যা করে এই কিশোরী।

শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটিও একই ধরনের পর্যবেক্ষণ দেওয়ায় ওই তিন শিক্ষককে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে সরকার। সেইসঙ্গে তাদের এমপিও বাতিল করে বিভাগীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

অরিত্রীর আত্মহত্যার ‘প্ররোচনার’ অভিযোগে স্কুলের অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষকের বিরুদ্ধে মঙ্গলবার রাতেই একটি মামলা করেন তার বাবা দিলীপ অধিকারী। সেই মামলা তদন্তের দায়িত্ব পেয়েছে গোয়েন্দা পুলিশ। মামলার আসামি তিন শিক্ষকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে র্যাব ও পুলিশকে চিঠিও দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে দুই দিন ধরে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষাপটে ভিকারুননিসার সব ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দেয় স্কুল কর্তৃপক্ষ। কিন্তু শিক্ষার্থীরা তাদের ছয় দফা দাবির পূর্ণ বাস্তবায়নের বিষয়ে আনুষ্ঠানিক বক্তব্য চেয়ে অবস্থান অব্যাহত রাখার ঘোষণা দেয়।

তাদের ওই অবস্থান চলার মধ্যে বিকাল ৫টার দিকে শিক্ষার্থীদের কাছে এসে সব দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন গভর্নিং বডির সভাপতি গোলাম আশরাফ।আন্দোলনকারীরা তাদের ছয় দফা দাবি লিখিতভাবে গভর্নিং বডির সভাপতি কাছে হস্তান্তর করে।

তিন শিক্ষককে বরখাস্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা গভর্নিং বডির হাতে পৌঁছেছে জানিয়ে গোলাম আশরাফ বলেন, “শিক্ষা মন্ত্রণালয় তিনজনকে বরখাস্ত করার কথা বলেছে। আমরা গভর্নিং বডি সে অনুযায়ী সিদ্ধান্ত নেব।”

অধ্যক্ষকে অপসারণের পাশাপাশি গভর্নিং বডির সব সদস্যের পদত্যাগের দাবিও রয়েছে শিক্ষার্থীদের ছয় দফার মধ্যে। গভর্নিং বডির সদস্যদের পদত্যাগের বিষয়ে এক প্রশ্নে সভাপতি আলী আশরাফ বলেন, “আগে মন্ত্রণালয়ের থেকে সে সিদ্ধান্ত এসেছে আমরা সেটা বাস্তবায়ন করব। সেটার জন্য বসব আমরা।”