১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্লাস্টিকের গাড়ি আনছে জাপান

প্লাস্টিকের গাড়ি আনছে জাপান

অনলাইন ডেস্ক ॥ সব খানেই প্লাস্টিক! নিত্য এই পণ্যটির ব্যবহার নিত্য বেড়ে যাওয়ায় এর ক্ষতিকর দিক নিয়ে প্রশ্ন তুলেছেন পরিবেশবিদরা। বিশেষ করে প্লাস্টিক ব্যাগে পরিবেশ দূষণের কথা তুলে প্লাস্টিক নিষিদ্ধের কথা বলছেন অনেকে।

তবে টোকিও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা বলছেন, প্রযুক্তি এখন অনেক উন্নত হয়েছে। আর সে কারণে প্লাস্টিক নিষিদ্ধের কথা এখন ভুলে যেতে হবে। কারণ এটা এখন গাড়ি শিল্পে ব্যাপকভাবে অন্তর্ভূক্ত হতে যাচ্ছে। এই খাতে ব্যবহারিত হবে আরও বেশি প্লাস্টিক।

তারা বলছেন, একটি গাড়িতে ৯০ শতাংশ প্লাস্টিক ব্যবহার করা যেতে পারে; সম্প্রতি তারা এমন একটি গাড়ি নির্মাণ করেও দেখিয়েছেন। ফরেনপলিসি.অরগ এর তথ্য মতে, জাপানের উদ্ভাবকরা প্লাস্টিক ব্যবহার করে গাড়ির কাঠামোকে মজবুত করতে বিভিন্ন সোর্স ব্যবহার করেছেন। সাধারণ গাড়ির চেয়ে এই গাড়ি অধিক হালকা।

শুধু কি তাই? প্লাস্টিকের গাড়ি জ্বালানি খরচও কমিয়ে দেয়। এই প্রক্রিয়ায় গাড়িচালকদের জ্বালানি ব্যয় কমে যাবে। গাড়িতে সাধারণত স্টিলের ব্যবহারই বেশি করা হয়। যেটা ভারী হয়ে থাকে। এর সঙ্গে গ্লাস, রাবার, তামার তার, কোবাল্টসহ অন্যান্য পদার্থ যোগ করলে আরও ভারী হয়।

প্লাস্টিকের গাড়ির শুধু এই ওজন সমস্যার সমাধান করবে না, বরং গাড়িকে স্থায়ীও করবে। কারণ এর ক্ষয় হওয়ার আশঙ্কা কম। এটা শব্দও কমিয়ে দেবে।

প্লাস্টিকের কাঠিণ্য অনেক কম হওয়ায় এত দিন মনে করা হত যে, প্লাস্টিকের গাড়ি তৈরি সম্ভব নয়। কিন্তু শেষমেশ জাপানের বিজ্ঞানীদের গবেষণার এটা মিথ্যা প্রমাণ করলেন।

তারা বলছেন, এই গাড়ি বুলেট প্রুফও হতে পারে। অভিনব গাড়ি তৈরিতে বরাবরই জাপানের অবদান রয়েছে। ২০২০ টোকিয়ো অলিম্পিক্সে চালকহীন গাড়ি লঞ্চ করার পরিকল্পনা রয়েছে জাপানের। আর ২০২২ সাল থেকে ওই চালকহীন গাড়ি বাজারে আসবে।