১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভ্যান গগ ॥ কৃষি চিত্রকর্ম

  • আবু আফজাল মোহা. সালেহ

মহান চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গগ ১৮৫৩ সালের ৩০ মার্চ নেদারল্যান্ডসের ছোট্ট একটি গ্রামে জন্মগ্রহণ করেন। এ গ্রামটি ছিল বেলজিয়াম সীমান্তবর্তী।

তাঁর চিত্রকর্মের বেশির ভাগই পরিবেশ নিয়ে, ফুল নিয়ে, বিভিন্ন ঋতু নিতে। নদী আর পাখিও তাঁর তুলির আঁচর থেকে বাদ যায়নি। শিল্পীর চিত্রকর্মের সাইটে ঢুকে ছোখ ছানা বড়া হয়েছে আমার! শুধু কৃষি বিষয়ক ছবিই নির্বাচন করি তাহলে দেখা যাবে যে, কৃষি কাজের এমন কোন ক্ষেত্র নেই যে তিনি তুলে ধরেননি। তাঁর তুলির আঁচরে নান্দনিকতা পেয়েছে হালচাষ থেকে গোলায় ভরা পর্যন্ত। এর মাঝে আছে সেচ দেওয়া, জমি প্রস্তুত করা, নারী পুরুষ উভয়ের অংশগ্রহণ, সার ছিটানো, ফসলের কাঁচা পর্যায়, পাকা পর্যায় বা মাড়াই প্রভৃতির চিত্র। কৃষক কাজ করে ক্লান্ত হয়ে গেলে বিশ্রাম নেওয়ার দৃশ্যও বাদ পড়েনি শিল্পীর তুলি থেকে।

কৃষকের সংগ্রামমুখর জীবনী তুলে ধরেছেন তাঁর চিত্রে। এক একটি চিত্রে যেন হাজার হাজার কথার বর্ণনা পাই আমরা। কৃষকদের সংগ্রাম করেই জীবন-জীবিকা নির্বাহ করে বেঁচে থাকতে হয় বা প্রকৃতির ওপর নির্ভরশীল তা যে প্রতি দেশেই আছে তা লক্ষ্য করা যায় ভ্যান গগের চিত্রকর্মে। সুনিপুণভাবে শিল্পী তাঁর ছবিগুলোতে কৃষকের সংগ্রামমুখর ছবি তুলতে প্রয়াশ পেয়েছেন। আমার দেখার মধ্যে এরকম কিছু পিকচারের নাম হচ্ছে- খধহফংপধঢ়ব রিঃয চষড়ঁমযবফ ঋরবষফং ফসলের বিভিন্ন পর্যায়ের নান্দনিক ও চোখঝলসানো কিছু ছবি আঁকলেন। যার সংখ্যাও কম নয়। কয়েকটি হচ্ছে- ঝঁহংবঃ ধঃ ডযবধঃ ঋরবষফ(১৮৮৮), খধহফংপধঢ়ব হবধৎ আঁবৎং: ডযবধঃভরবষফং (১৮৮৮), ঋরবষফ রিঃয ওৎরংবং হবধৎ অৎষবং(১৮৮৮) ।

ছবি আঁকলেন ফার্ম হাউসের। মাড়াইকলের, মাড়াই প্রস্তুতি ইত্যাদি নিয়ে। আমার দেখার মধ্যে এরকম কিছু পিকচারের নাম হচ্ছে-ঋধৎসযড়ঁংব রহ চৎড়াবহপব (১৮৮৮), ঋধৎসং হবধৎ আঁবৎং(১৮৯০), ঐধৎাবংঃ রহ চৎড়াবহপব (১৮৮৮), ঞযধঃপযবফ ঐড়ঁংবং ধমধরহংঃ ধ ঐরষষ, ঐধৎাবংঃ ধঃ খধ ঈৎধঁ(১৮৮৮), ঐধুংঃধপশং রহ চৎড়াবহপব ইত্যাদি।

ক্লান্ত কৃষক কাস্তে আর হালের গরু ফেলে একটু জিরিয়ে নিচ্ছে। দুপুরের রোদে কৃষাণ-কৃষাণী। এ ছবিটির নাম নুন: রেস্ট ফ্রম ওয়ার্ক (১৮৯০)।

মাত্র ৩৭ বছর বয়সে আত্মহত্যা করেন এ মহান চিত্রশিল্পী। তবে তাঁর আত্মহত্যা নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। অনেকে বলেন যে, তাঁকে হত্যা করা হয়। দরিদ্র চিত্রশিল্পী নিজের পেটে গুলি চালিয়ে দিলেন ১৮৯০ সালের ২৭ জুলাই বিকেলে, উত্তর ফ্রান্সের এক গ্রামে। কিন্তু তাঁর মৃত্যু তখনই হয়নি। গুলি চালাবার পর ঘরে গিয়ে দিব্যি ধূমপান করলেন, কিন্তু ৩০ ঘণ্টার মাথায় পাড়ি জমালেন পরপারে। ঘুণাক্ষরেও তিনি জানলেন না, তাঁর মৃত্যুর পর অখ্যাত থেকে পরম পূজনীয় চিত্রকরের কাতারে নাম উঠে যাবে তাঁর। ভিনসেন্ট ভ্যান গগের নাম চিত্রশিল্পের ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে আজীবন।

নির্বাচিত সংবাদ