১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রোনালদোর শূন্যতা হাড়ে হাড়ে টের পাচ্ছে রিয়াল

রোনালদোর শূন্যতা হাড়ে হাড়ে টের পাচ্ছে রিয়াল

অনলাইন ডেস্ক ॥ ক্রিস্টিয়ানো রোনালদোর শূন্যতা হাড়ে হাড়ে টের পাচ্ছে রিয়াল মাদ্রিদ। লিগ টেবিলে এখনো শীর্ষ চারের বাইরে রয়েছে দলটি। টানা বেশ কটি ম্যাচে গোলশূন্যও ছিল রিয়াল। গোল, হ্যাঁ রোনালদো যাওয়ার পর নিয়মিত গোল করার লোক খুঁজে পাচ্ছে না ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। মাদ্রিদের ক্লাবটির আক্রমণভাগের অবস্থা কতটা বাজে তা বুঝিয়ে দিচ্ছে ‘ইউরোপিয়ান গোল্ডেন শু’ তালিকা। সোনালি জুতার তালিকার সেরা ২৩৪ পর্যন্ত নেই রিয়াল মাদ্রিদের কোনো তারকা।

‘ইউরোপিয়ান গোল্ডেন শু’ তালিকায় ধরা হয় নিজেদের লিগের গোলসংখ্যা। লা লিগায় বিশাল একটা সময় গোল খরায় থাকা রিয়াল মাদ্রিদ দলের সর্বোচ্চ গোলদাতা করিম বেনজেমা। লা লিগায় ৫ গোল নিয়ে তিনি আছেন যুগ্মভাবে তালিকার ২৩৫তম স্থানে। ইউরোপের বিভিন্ন লিগে গোল করার জন্য পয়েন্ট জোটে খেলোয়াড়দের। শীর্ষ পাঁচ লিগের ক্ষেত্রে প্রতিটি গোলকে ২ পয়েন্ট দেওয়া হয়। মধ্যবর্তী কিছু লিগ পায় ১.৫ পয়েন্ট করে আর একদম নিচু সারির লিগ গুলো পায় ১ পয়েন্ট করে। ইউরোপে এখন পর্যন্ত অন্তত ১০.৫ পয়েন্ট পেয়েছেন ২৩৪ জন।

বেনজেমা ১০ পয়েন্ট পাওয়ায় আছেন ২৩৫ নম্বরে। তবে তাঁর ম্যাচ সংখ্যা বেশি হওয়ায় ১০ পাওয়া অন্য অনেকের চেয়ে পিছিয়ে এই ফ্রেঞ্চ ফরোয়ার্ড। ফলে ২৫০ এর মধ্যে তাঁকে খুঁজে পাওয়া সম্ভব নয়। এর চেয়ে বড় বিস্ময়ের ব্যাপার, রিয়াল মাদ্রিদের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতার নাম। দলের অধিনায়ক সার্জিও রামোস ৪ গোল নিয়ে লা লিগায় রিয়াল মাদ্রিদের দ্বিতীয় সেরা গোলদাতা!

‘ইউরোপিয়ান গোল্ডেন শু’ তালিকার প্রথমে রয়েছেন ব্রাজিলিয়ান তালিকা লিলিও, এস্তোনিয়ার ক্লাব কালঝুর হয়ে ৩১ গোল করে ৩১ পয়েন্ট নিয়ে গোল্ডেন শুর দৌড়ে সবার আগে অবস্থান তাঁর। প্রথম সাতজনের সবাই নিচু সারির লিগের খেলোয়াড়। কারণ, তাদের লিগের ব্যাপ্তি জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত। ফলে গোল সংখ্যায় আপাতত এসব লিগের খেলোয়াড়ই এগিয়ে। সেরা পাঁচ লিগের মাঝে সবচেয়ে ভালো অবস্থানে (অষ্টম) রয়েছেন ১২ গোল করা কিলিয়ান এমবাপ্পে। আর রিয়ালের হতাশা বাড়িয়ে ‘সিরি আ’ তে জুভেন্টাসের হয়ে ক্রিস্টিয়ানো রোনালদো (২০তম) এই মৌসুমের গোলসংখ্যা ১০।