১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গোপালগঞ্জের অবৈধ ইটভাঁটি বন্ধের দাবিতে মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, গোপালগঞ্জ, ৭ ডিসেম্বর ॥ কাশিয়ানী উপজেলার ৪৪ নং চর-জাজিরা কালনা মৌজার সরকারী জমিতে অবৈধভাবে গড়ে ওঠা একটি ইটভাঁটি উচ্ছেদের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। শুক্রবার বেলা ১২ টার দিকে, কাশিয়ানীর কালনাঘাটের বটতলা এলাকায় রাস্তায় দাঁড়িয়ে হাতে হাত ধরে তারা ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচী পালন করে।

মানববন্ধন চলাকালে লোহাগড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আনোয়ার মৃধা, সাধারণ সম্পাদক ফরিদ শেখ, সাংগঠনিক সম্পাদক ও ইউনিয়ন পরিষদ সদস্য সুরুজ মোল্লা, এলাকার সন্তান কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা সুজন খান প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা অভিযোগ করে বলেন, কাশিয়ানীর কালনা ফেরিঘাটের পশ্চিমপার্শ্বে জনগুরুত্বপূর্ণ রাস্তাসংলগ্ন গোপালগঞ্জের অন্তর্ভুক্ত সরকারী জমিতে স্থাপিত ‘মা-বাবা’ নামে ওই ইটভাঁটিতে নিয়মিত কাঠের জ্বালানি এবং সরকারী বিধি উপেক্ষা করে ব্যারেল চিমনি ব্যবহৃত হচ্ছে। নিরীহ কৃষকদের ভয়ভীতি দিয়ে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ছাড়া প্রায় ১০ একর কৃষিজমি নষ্ট করে ইটভাঁটির কাজ চলছে। এই ভাঁটিতে জ্বালানি কাঠের যোগান দিচ্ছে একটি সংঘবদ্ধ চোরচক্র; যারা রাতের আঁধারে এলাকার সরকারী গাছ কেটে নিচ্ছে। এতে এলাকার পরিবেশ মারাত্মকভাবে দূষণ ও জনস্বাস্থ্যের ব্যাপক ক্ষতিসাধিত হচ্ছে।

মানববন্ধন চলাকালে এলাকার সাধারণ জনগণ আরও অভিযোগ করে বলেন, ইতোপূর্বে এলাকার সাধারণ জনগণ গোপালগঞ্জ জেলা প্রশাসক এবং পরিবেশ ও বনমন্ত্রীর সুপারিশসহ পরিবেশ অধিদফতরের মহাপরিচালক বরাবরে এ ব্যাপারে অভিযোগ করেছিলেন।