১৯ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মালয়েশিয়ায় ৪৫ হাজারের বেশি অভিবাসী গ্রেফতার

মালয়েশিয়ায় ৪৫ হাজারের বেশি অভিবাসী গ্রেফতার

অনলাইন ডেস্ক ॥ ২০১৮ সাল শেষ হতে আর মাত্র কয়েক দিন বাকি। এর মধ্যে কী পরিমাণ অবৈধ অভিবাসীদের গ্রেফতার করা হয়েছে তার একটি হিসাব দিয়েছেন মালয়েশিয়ার অভিবাসন দফতরের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী। বলা হচ্ছে, ৪৫ হাজার ৪৯৯ জন অবৈধ বিদেশিকে গ্রেফতার করেছে তার দফতর।

মুস্তফার আলী জানান, চলতি বছরের জানুয়ারি থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত তাদের গ্রেফতার করা হয়েছে। একই সাথে অবৈধ কর্মীদের চাকরিতে রাখার অভিযোগে ১ হাজার ৩২৩ জন নিয়োগকর্তাকেও গ্রেফতার করা হয়েছে এবং তাদের বেশিরভাগই আদালতে অভিযুক্ত হয়েছেন।

মালয়েশিয়ার সংবাদ মাধ্যম নিউ স্টেট টাইমস-এর খবরে বলা হয়, গত ৯ ডিসেম্বর বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী বলেছেন, তাদের উপর আরোপিত দায়িত্ব পালনের ফলাফল এটি। বিশেষ করে অবৈধ অভিবাসী সম্পর্কিত কর্মীদের প্রতিশ্রুতির ফলাফল।

তিনি আরও বলেন, অনুপ্রেশের চেষ্টা করে এমন কোনো মহলের সাথে আপস করা হবে না। মালয়েশিয়ায় প্রবেশের প্রত্যাখ্যান করা আবেদনগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে অভিবাসন বিভাগ।

চলতি বছর এখন পর্যন্ত সর্বমোট ৭২ হাজার ৩৬১ জনকে পাসপোর্ট এবং ভিসা বিষয়ক কারণে মালয়েশিয়ায় প্রবেশে নিষিদ্ধ করা হয়েছে। তাদেরকে অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর ৮ (৩) ধারার অধীনে পাঁচ বছরের জন্য ব্ল্যাকলিস্টের শ্রেণিবদ্ধ করার হয়েছে বলেও জানান মুস্তফার।