২৪ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চার মাসে সঞ্চয়পত্র বিক্রি ১৭ হাজার ৮২৯ কোটি টাকা

চার মাসে সঞ্চয়পত্র বিক্রি ১৭ হাজার ৮২৯ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের প্রথম থেকে ব্যাংক আমানতের সুদ কমে গেছে। আবার শেয়ার বাজারে বিনিয়োগ করেও খুব বেশি ভরসা পাচ্ছেন না বিনিয়োগকারীরা। এ বাজারের সূচক একদিন বাড়ে তো পরের দিন কমে যাওয়ার প্রবণতা দেখা যায়। ফলে সঞ্চয়পত্রে বিনিয়োগই এখন মানুষ নিরাপদ মনে করছেন। ফলে ব্যাপকভাবে বাড়ছে সঞ্চয়পত্র বিক্রি। চলতি অর্থবছরের (২০১৮-১৯) প্রথম চার মাসেই পুরো অর্থবছরের লক্ষ্যমাত্রার ৬৮ শতাংশ বিক্রি হয়ে গেছে।

চলতি অর্থবছরের প্রথম চার মাস জুলাই থেকে অক্টোবর সময়ে সঞ্চয়পত্রে বড় ধরনের বিনিয়োগ এসেছে। এ চার মাসে সঞ্চয়পত্রে মোট জমা হয়েছে ১৭ হাজার ৮২৯ কোটি টাকা। যা পুরো বছরের মোট বিক্রির লক্ষ্যমাত্রার ৬৮ শতাংশ। সরকার চলতি অর্থবছরের ১২ মাসে সঞ্চয়পত্র থেকে ২৬ হাজার ১৯৭ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ধরেছিল। গত অর্থবছরের প্রথম চার মাসে সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ ছিল ১৮ হাজার ৩৪৩ কোটি টাকা। অর্থাৎ চলতি অর্থবছরের প্রথম চার মাসে গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৫১৪ কোটি টাকা বেশি বিক্রি হয়েছে।

জাতীয় সঞ্চয়পত্র অধিদপ্তর সূত্রে জানা গেছে, বিদায়ী ২০১৭-১৮ অর্থবছরে সঞ্চয়পত্র থেকে সরকারের নিট ঋণ দাঁড়ায় ৪৬ হাজার ৫৩০ কোটি টাকা। যা ঘাটতি বাজেট অর্থায়নে সরকার নির্ধারিত লক্ষ্যমাত্রা (সংশোধিত) থেকেও দুই হাজার ৫৩০ কোটি টাকা বেশি। বিদায়ী অর্থবছরে সংশোধিত বাজেটে জাতীয় সঞ্চয়স্কিমসহ সব ধরনের সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ গ্রহণের লক্ষ্যমাত্রা ছিল ৪৪ হাজার কোটি টাকা।

এই মাত্রা পাওয়া