১৯ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডাবল ডিজিটের সুদ নিচ্ছে ২৯ ব্যাংক

ডাবল ডিজিটের সুদ নিচ্ছে ২৯ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রধানমন্ত্রীর নির্দেশনা সত্ত্বেও এখনও অতিরিক্ত সুদহার আদায় করছে দেশের অধিকাংশ ব্যাংক। এক অঙ্কে সুদহার নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে সরকারের কাছ থেকে নানা সুযোগ-সুবিধা নিয়েছে কিন্তু তা বাস্তবায়ন করেনি ব্যাংকগুলো। সর্বশেষ তথ্য অনুযায়ী, ডাবল ডিজিটে (১০ শতাংশের বেশি) ঋণের সুদ আদায় করছে দেশি-বিদেশি ২৯টি বাণিজ্যিক ব্যাংক। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ব্যাংকের আমানতের সর্বোচ্চ সদুহার হবে ৬ শতাংশ ও ঋণে ৯ শতাংশ। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এমনই প্রতিশ্রুতি দেন বাণিজ্যিক ব্যাংকের পরিচালক ও ব্যবস্থাপকরা। ব্যাংকগুলো এটি বাস্তবায়নে সরকারের কাছ থেকে করপোরেট করহার কমানোরসহ নানা সুযোগ-সুবিধাও পেয়েছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। এখনও ১০ শতাংশের উপরে ঋণের সুদ আদায় করছে বেশিরভাগ ব্যাংক।

সংশ্লিষ্টরা বলছেন, চলতি বছরের জুলাই থেকে সিঙ্গেল ডিজিটে ঋণ দেয়ায় ঘোষণা দিয়েছিল ব্যাংক উদ্যোক্তা পরিচালকদের সংগঠন ‘বিএবি’।

প্রধানমন্ত্রীর নির্দেশনায় এ ঘোষণা দেন তারা। তাই যেসব ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামেনি; তারা সরাসরি প্রধানমন্ত্রীর নির্দেশনা অমান্য করেছেন। এমনকী কেন্দ্রীয় ব্যাংকের আমানত ও ঋণের সুদহারের ব্যবধান (স্প্রেড) নির্দেশনাও লঙ্ঘন করছে অনেক ব্যাংক। স্প্রেড ৪ শতাংশীয় পয়েন্টের নিচে রাখার নির্দেশনা রয়েছে বাংলাদেশ ব্যাংকের।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, অক্টোবর মাস শেষে ২৯টি বাণিজ্যিক ব্যাংক ঋণের সুদহার ১০ শতাংশের বেশি আদায় করছে। আর ৩৬টি ব্যাংকের স্প্রেড ৪ শতাংশীয় পয়েন্টের উপরে রয়েছে। অক্টোবর শেষে ব্যাংকগুলোর গড় স্প্রেড দাঁড়িয়েছে ৪ দশমিক ২২ শতাংশ। এর মধ্যে অনেক ব্যাংক এখনো স্প্রেড নিচ্ছে ৮ শতাংশের উপরে।