২৪ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোহলিদের এ্যাডিলেড জয়ে স্মৃতিকাতর শচীন

 কোহলিদের এ্যাডিলেড জয়ে স্মৃতিকাতর  শচীন

স্পোর্টস রিপোর্টার ॥ এ্যাডিলেডে রুদ্ধশ্বাস নাটকীয় ম্যাচে ৩১ রানের জয় দিয়ে অস্ট্রেলিয়া সফর শুরু করেছে ‘নাম্বার ওয়ান’ ভারত। নিজেদের টেস্ট ইতিহাসে এই প্রথম সেখানে কোন সিরিজের প্রথম টেস্ট জিতল দেশটি। স্বভাবতই চারিদিক থেকে প্রশংসায় ভাসছে বিরাট কোহলি এ্যান্ড কোং। প্রশংসাকারীদের তালিকায় এমন একজন আছেন যার কথা আলাদা করে বলতে হয়। তিনি গ্রেট শচীন টেন্ডুলকর। ‘সিরিজটা কোহলিদের দারুণভাবে শুরু হলো। ভারত কোন সময় চাপ আলগা করেনি। দু’টি ইনিংসেই পুজারার ব্যাটিং ছিল দর্শনীয়। দ্বিতীয় ইনিংসে অজিঙ্কা রাহানেও খুব ভাল খেলেছে। চার বোলারের অবদানের কথাও বিশেষভাবে বলতে হবে। আমার তো ২০০৩ সালের কথা মনে পড়ে যাচ্ছে।’ টুইট স্মৃতিকাতর ভারতীয় ব্যাটিংঈশ্বরের।

১৯৪৭-১৯৪৮ থেকে এ পর্যন্ত অস্ট্রেলিয়ায় ৪৫ টেস্ট খেলে ভারতের এটি মাত্র ৬ষ্ঠ জয়। এর মধ্যে আছে ২০০৩ সালে এ্যাডিলেডে সেই ম্যাচের ৪ উইকেটের জয়ও, ১৫ বছর আগে সেই টেস্টে যদিও ব্যাট হাতে শচীন (১, ৩৭) নিজে তেমন কিছু করতে পারেননি। রিকি পন্টিংয়ের (২৪২) ডাবল সেঞ্চুরি ম্লান করে দিয়েছিলেন ভারতের অপর দুই লিজেন্ড রাহুল দ্রাবিড় (২৩৩) ও ভিভিএস লক্ষণ (১৪৮)। এবার এ্যাডিলেডে ঐতিহাসিক জয় দিয়ে সিরিজ শুরু করেছে ফেবারিট কোহলিবাহিনী। তাতে দেশটির সাবেক তারকাদের অনেকেই মুগ্ধ। যেখানে বড় অবদান রাহুলের মতো আরেক তিন নম্বর ব্যাটসম্যানের। তিনি চেতেশ্বর পুজারা (১২৩, ৭১)। ম্যাচসেরা এই ক্রিকেটার জয়ের পরে টুইট করেন, ‘এ্যাডিলেড ওভালে প্রথম ম্যাচটা দারুণ হলো। শুভেচ্ছাবার্তার জন্য সবাইকে ধন্যবাদ। দল হিসেবে যেভাবে খেলেছি তাতে আমরা সবাই খুশি। এবার দ্বিতীয় টেস্ট।’ পার্থে শুক্রবার শুরু বহুল আলোচিত চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট।

বীরেন্দ্র শেহবাগের টুইট, ‘টেস্ট ক্রিকেটই হলো সেরা ক্রিকেট। শেষের দিকে অস্ট্রেলিয়া দারুণ লড়াই করলেও ভারত এগিয়ে ছিল। প্রথম ইনিংসে ৪১ রানে চার উইকেট পড়ে যাওয়ার পরও এই ম্যাচ জেতা! বোঝাই যাচ্ছে ভারত কতটা ভাল খেলেছে। চেতেশ্বর পুজারা আর বোলারদের জন্যও দারুণ একটা টেস্ট। সিরিজটা জমে যাবে।’

২০০৩ সালে এ্যাডিলেড জয়ের অন্যতম কারিগর লক্ষণের টুইট, ‘অস্ট্রেলিয়ার লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা খুব ভাল লড়াই করল। তবে এই জয় ভারত অনেকদিন মনে রেখে দেবে। আমাদের বোলাররা নিজেদের নিংড়ে দিয়েছে। এই মুহূর্তটা এখন উপভোগ কর। আর পা?র্থ টেস্টে ছন্দটা ধরে রেখো।’ ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মন্তব্য, ‘এই জয়ের পেছনে সবচেয়ে বড় অবদান পুজারার।’ শুধু ভারতের প্রাক্তন ক্রিকেটাররাই নন, অস্ট্রেলিয়ার প্রাক্তনদের মুখেও শোনা গিয়েছে ভারতীয় ক্রিকেটারদের জন্য অভিনন্দনবার্তা। পাঁচদিনের হাড্ডাহাড্ডি লড়াই যে তিনি দারুণ উপভোগ করেছেন তা জানিয়ে শেন ওয়ার্নের টুইট, ‘টেস্ট ক্রিকেট আর তার সঙ্গে জড়িয়ে থাকা নাটকীয়তা দারুণ উপভোগ করলাম। অস্ট্রেলিয়ার লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা খুব ভাল লড়াই করেছে।

এই মাত্রা পাওয়া