২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টাইমের ‘পারসন দ্য ইয়ার’ খাশোগি

জনকণ্ঠ ডেস্ক ॥ বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিন পেশাগত কাজ করতে গিয়ে আক্রমণের শিকার হয়েছেন, এমন একদল সাংবাদিককে ২০১৮ সালের সবচেয়ে আলোচিত ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত করেছে। এসব আলোচিত সাংবাদিকদের মধ্যে সৌদি আরবের নিহত সাংবাদিক জামাল খাশোগি, মিয়ানমারে দণ্ডিত রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোক ও কিয়াও মো ওকে, বাংলাদেশের খ্যাতিমান আলোকচিত্রী শহিদুল আলমসহ অন্যান্য সাংবাদিকের নাম রয়েছে। খবর বিবিসি ও দ্য গার্ডিয়ান অনলাইনের। যুক্তরাষ্ট্রভিত্তিক এই সাপ্তাহিক প্রতি বছরের শেষে আলোচিত ব্যক্তিত্ব নির্বাচন করে থাকে, যাকে বলা হয় ‘দ্য পারসন অব দ্য ইয়ার’। মঙ্গলবার প্রকাশিত টাইমের এবারের সংখ্যার শিরোনাম দেয়া হয়েছে ‘সত্যের লড়াই’।

তুরস্কে সৌদি দূতাবাসে হত্যাকাণ্ডের শিকার জামাল খাশোগি ওয়াশিংটন পোস্টে কাজ করতেন। এ বছরের অক্টোবর মাসে নিহত হবার পর খাশোগি এখনও সংবাদের শিরোনাম। আর টাইমের ইতিহাসে এবারই প্রয়াত কোন ব্যক্তিকে ‘পারসন অব দ্য ইয়ার’ নির্বাচিত করা হলো। মিয়ানমারের দুই সাংবাদিক ওয়া লোক ও কিয়াও মো ওকে রোহিঙ্গা গণহত্যার ঘটনা প্রমাণসহ বিশ্ববাসীর সামনে তুলে এনেছিলেন। তারপর তাদের বন্দী করা হয়। বাংলাদেশে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে উস্কানিমূলক বক্তব্য দেয়ার অভিযোগে গত আগস্টে গ্রেফতার হন শহিদুল আলম। তার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা হয়।

তিন মাস কারাগারে থাকার পর গত মাসে জামিনে মুক্তি পান আলোকচিত্রী শহিদুল। ফিলিপিন্সের নিউজ পোর্টাল র‌্যাপলারের নির্বাহী প্রধান মারিয়া রেসাও এ বছর টাইমের তালিকায় স্থান পেয়েছেন। তিনি দেশটির প্রেসিডেন্টের প্রতিহিংসার শিকার হন। টাইমের প্রধান সম্পাদক এ্যাডওয়ার্ড ফেলসেনথল বলেছেন, সত্য প্রকাশে জীবনের ঝুঁকি নিয়ে, মুক্তমত প্রকাশের জন্য নির্ভিকভাবে সরব থেকে এই ব্যক্তিত্বরা এবারের ‘পারসন অব দ্য ইয়ার’ হয়েছেন।