২৩ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিষিদ্ধ হলেন শ্রীলঙ্কার আকিলা ধনঞ্জয়া

নিষিদ্ধ হলেন শ্রীলঙ্কার আকিলা ধনঞ্জয়া

অনলাইন ডেস্ক ॥ ছন্নছাড়া শ্রীলঙ্কা ক্রিকেট দল নতুন এক দুঃসংবাদের কবলে পড়ল। সন্দেহজনক বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়েছেন দেশটির শীর্ষ অফস্পিনার আকিলা ধনঞ্জয়া। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর নিশ্চিত করেছে।

সংস্থাটি জানিয়েছে, আকিলা বল ডেলিভারি দেওয়া আইসিসির সময় নির্ধারিত ১৫ ডিগ্রির চেয়েও কনুই বাঁকাচ্ছেন। সন্দেহজনক বোলিং অ্যাকশনের জন্য বোলারদের সতর্ক করার ব্যাপারে আইসিসির যে আইন রয়েছে তার ১১.১ ধারা অনুযায়ী ধনঞ্জয়ার এই বোলিং অ্যাকশন বিশ্বের সব দেশই তাদের স্থানীয় লিগের জন্য নিষিদ্ধ বলে ধরে নেবে।

এর অর্থ হচ্ছে দেশের বাইরের কোনো লিগে খেললেও বোলিং করতে পারবেন না আকিলা। তবে ১১.৫ ধারা অনুযায়ী এবং শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) অনুমতি সাপেক্ষে সে দেশের স্থানীয় লিগে বল করতে পারবেন এ অফস্পিনার। তবে সেটা অবশ্যই হতে হবে বোর্ডের কড়া নজরদারির মধ্যে।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টেই সন্দেহজনক বোলিং অ্যাকশনের দায়ে অভিযুক্ত হয়েছিলেন লঙ্কান অফস্পিনার আকিলা ধনঞ্জয়া। ১৪ দিনের মধ্যে অ্যাকশনের পরীক্ষা দিতে বলা হয় আকিলাকে। গেল ২৩ নভেম্বর ব্রিসবেনের ন্যাশনাল ক্রিকেট সেন্টারে বোলিং অ্যাকশনের পরীক্ষা দেন তিনি। পরীক্ষার পর আকিলার বোলিং অ্যাকশন এবার অবৈধ বলে প্রমাণিত হলো। তবে তিনি তার বোলিং অ্যাকশন পরিবর্তন করে ফের আইসিসির কাছে পরীক্ষা দিয়ে জাতীয় দলে ফিরতে পারবেন।

২০১৯ সালের মে-জুনে ইংল্যান্ড ও ওয়েলসে বসবে ক্রিকেট বিশ্বকাপের আসর। এর আগে নিঃসন্দেহে ধনঞ্জয়ার নিষেধাজ্ঞা শ্রীলঙ্কার জন্য বড় দুঃসংবাদই বটে।