১৯ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবার ব্যাট দিয়ে হবে টস!

এবার ব্যাট দিয়ে হবে টস!

অনলাইন ডেস্ক ॥ ম্যাচ শুরুর আগে দুই দলের অধিনায়ক কেতাদুরস্ত হয়ে নেমেছেন মাঠে। একজন কর্মকর্তা আর একজন উপস্থাপকের সামনে টস করছেন, কর্মকর্তা কয়েন ছুড়ে মাটিতে ফেলে দেখছেন ‘হেড’ উঠেছে না ‘টেল’—ক্রিকেট মাঠের অতিপরিচিত দৃশ্যগুলোর মধ্যে এটি একটি। ‘হেড’ উঠলে যে অধিনায়ক টসের আগে ‘হেড’ বলেছিলেন, তিনি জিতবেন। যদি ‘টেল’ ওঠে, তাহলে যে অধিনায়ক ‘টেল’ নির্ধারণ করেছিলেন, তিনি জিতবেন। এখন শোনা যাচ্ছে, ক্রিকেটে আস্তে আস্তে উঠে যেতে পারে এভাবে টস করার পদ্ধতি! কয়েনের জায়গা নিয়ে নিচ্ছে ক্রিকেট ব্যাট!

এমনটাই হতে চলেছে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশে। নিজেদের টুর্নামেন্টে অদ্ভুত অদ্ভুত সব নিয়ম চালু করার ব্যাপারে বেশ ‘সুনাম’ আছে বিগ ব্যাশ লিগের। এর আগে জিং বেলসেরও প্রচলন করেছিল তারা। ক্রিকেট খেলার মধ্যে কোনো কারণে স্ট্যাম্পের বেল পড়ে গেলে এখন দেখবেন পুরো স্ট্যাম্পে জ্বলজ্বল করে আলো জ্বলে ওঠে—এটাই জিং বেলস। আর ক্রিকেটে এই জিং বেলসের প্রচলন শুরু করেছিল কিন্তু এই বিগ ব্যাশ লিগই। তাই বলা যায়, কয়েনের জায়গায় ব্যাট দিয়ে টস করার নিয়ম চালু হলে সেই নিয়মটাও আন্তর্জাতিক ক্রিকেট দুহাত ভরে গ্রহণ করবে!

নতুন এই নিয়মে বলা হচ্ছে টস করার আগে দুই অধিনায়ক সিদ্ধান্ত নেবেন কে ব্যাটের ‘হিলস’ (অসমতল অংশ) নেবেন, আর কে ‘ফ্ল্যাটস’ (সমতল অংশ) নেবেন। দুই অধিনায়কের মত নেওয়ার পরে কয়েনের মতোই ব্যাট ছোড়া হবে আকাশে। তারপর সেই ব্যাট ভূপতিত হলে দেখা হবে ‘ফ্ল্যাটস’ উঠেছে, না ‘হিলস’। বলা চলে মোটামুটি কয়েনের মতোই নিয়ম, শুধু কয়েনের জায়গায় ব্যাট আসবে আরকি!

কিন্তু অসমতল হওয়ার কারণে যদি সবসময় ‘হিলস’ ওঠে? তবে তো অধিনায়কেরা সবসময় ‘হিলস’ই ডাকার চেষ্টা করবেন! এ রকম কিছুই হবে না বলে জানিয়েছেন বিগ ব্যাশ লিগের প্রধান কিম ম্যাককোনি, ‘এমন কিছুই হবে না। আমরা কুকাবুরার (ব্যাট প্রস্তুতকারক কোম্পানি) সঙ্গে কথা বলেছি, তারা শুধু এই টস করার জন্য জন্য বিশেষভাবে ব্যাট প্রস্তুত করবে, যে ব্যাট দিয়ে টস করা হলে দুই দিকই পড়ার সম্ভাবনা থাকবে ৫০-৫০।’

নতুন এই নিয়ম আরও বেশি দর্শক টানবে, শিশুদের মধ্যে জনপ্রিয় করবে বিগ ব্যাশ লিগকে, এমনটাই মনে করছেন ম্যাককোনি, ‘বাচ্চারা যখন বাড়ির উঠানে ক্রিকেট খেলে, তখন দেখবেন তারা কিন্তু কয়েন দিয়ে টস করে না, টস করার ক্ষেত্রে তারা ব্যাটই ব্যবহার করে। তাই এই নতুন নিয়ম চালু করলে এটা শিশুদের মধ্যে অনেক জনপ্রিয় হবে বলে আমার ধারণা। ভেবে দেখুন তো শেষ কবে একটা ম্যাচের টস পর্বটা আপনি মনোযোগ দিয়ে দেখেছেন?’

বিগ ব্যাশ লিগে ব্রিসবেন হিট বনাম অ্যাডিলেড স্ট্রাইকার্সের মধ্যকার ম্যাচ দিয়েই এই নতুন নিয়ম চালু হবে বলে জানিয়েছে বিগ ব্যাশ কর্তৃপক্ষ।