২৩ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতীয় সংসদ নির্বাচনে লড়তে পারবেন না দুলু ও টুকু

জাতীয় সংসদ নির্বাচনে লড়তে পারবেন না দুলু ও টুকু

স্টাফ রিপোর্টার ॥ ফৌজদারি মামলায় দণ্ডিত বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু ও রুহুল কুদ্দুস তালুকদার দুলু হাই কোর্টে গিয়ে নির্বাচনে করার যে আশা পেয়েছিলেন, আপিল বিভাগে তা শেষে হয়ে গেছে।

আজ বুধবার হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে নির্বাচন কমিশনের আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৭ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে টুকু ও দুলুর পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ফিদা এম কামাল ও ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি। আদালতে ইসির পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন আইনজীবী ওবায়দুর রহমান মোস্তফা ও ব্যারিস্টার কামরুন মাহমুদ দীপা।

রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে এর আগে ১১ ডিসেম্বর চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ওই দুই প্রার্থীর মনোনয়নপত্র গ্রহণে হাইকোর্টের আদেশ স্থগিত করেছিলেন। এরপর আপিল বিভাগের শুনানি শেষে সেই সিদ্ধান্ত বহাল রাখা হয়।

এর আগে গত ১০ ডিসেম্বর বিএনপির ওই দুই প্রার্থীর মনোনয়নপত্র গ্রহণ করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। সেই আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন জানায় নির্বাচন কমিশন।

দুলু এবং টুকুর মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং কর্মকর্তা। এরপর নির্বাচন কমিশনে আপিল করার মাধ্যমে প্রার্থিতা ফিরে পাওয়ার আবেদন করলেও তারা কোনও সাড়া পাননি। যার ধারাবাহিকতায় নির্বাচন কমিশনে মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে তারা রিট দায়ের করেছিলেন।