১৯ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খালেদার রিটের নথি হাইকোর্টের বেঞ্চে ফেরত

খালেদার রিটের নথি হাইকোর্টের বেঞ্চে ফেরত

স্টাফ রিপোর্টার ॥ তিন আসনে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার তিনটি রিটের ওপর বিভক্ত আদেশের নথি হাইকোর্টে ফেরত পাঠিয়েছেন

বুধবার প্রধান বিচারপতির দফতর থেকে এ নথি ফেরত পাঠানোর তথ্য জানিয়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, ডিটেইলস আদেশ লেখার জন্য সংশ্লিষ্ট বেঞ্চে মামলায় নথি ফেরত পাঠানো হয়েছে।

এর আগে গত ১১ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ফেনী ১, বগুড়া ৬ ও ৭ আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রার্থিতা বাতিল সিদ্ধান্তের বিরুদ্ধে করা রিট আবেদনের ওপর বিভক্ত আদেশ দেন হাইকোর্ট। এর ফলে মামলাটি প্রধান বিচারপতির কাছে যায়। কিন্তু নথি স্পষ্ট করতে রিটের ওপর আদেশদানকারী বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে তা ফেরত পাঠান প্রধান বিচারপতি।

গত ৮ ডিসেম্বর নির্বাচন কমিশনে আপিলের শুনানির পর সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার তিনটি আসনের মনোনয়নপত্র বাতিল করা হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার নেতৃত্বে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত দেন।শুনানিতে প্রার্থিতা বহালের পক্ষে মত দেন মাহবুব তালুকদার। এর বিপক্ষে মত দেন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য তিনজন কমিশনার।

পরে প্রার্থিতা বাতিল করা রিটার্নিং অফিসারের সিদ্ধান্ত ও নির্বাচন কমিশনের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার পক্ষে গত ৯ ডিসেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তিনটি রিট দায়ের করা হয়।