২৪ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতের কেন্দ্রীয় ব্যাংকের নতুন গবর্নর শক্তিকান্ত দাস

ভারতের কেন্দ্রীয় ব্যাংকের নতুন গবর্নর শক্তিকান্ত দাস

অনলাইন ডেস্ক ॥ সাবেক অর্থনৈতিক সম্পর্ক বিভাগের প্রধান শক্তিকান্ত দাস ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) ২৫তম গর্ভনর মনোনীত হয়েছেন। আগের গর্ভনর উর্জিত প্যাটেল দায়িত্ব ছাড়ার একদিনের মধ্যে নতুন গভর্নর হিসেবে নিযুক্ত হলেন তিনি।

দ্য ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, প্যাটেল ব্যক্তিগত কারণ দেখিয়ে তার দায়িত্ব থেকে অব্যাহতি নেন। এরপরই ভারত সরকার নতুন গভর্নর খুঁজতে শুরু করে। কারণ, অত্যন্ত গুরুত্বপূর্ণ এ সময়ে পদটি খালি রাখতে চাচ্ছিল না তারা। শক্তিকান্ত আগামী তিন বছর গবর্নর হিসেবে দায়িত্ব পালন করবেন। তার নিয়োগের মাধ্যমে আবারও ভারতের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে এসেছেন ভারতীয় প্রশাসনিক সেবার (আইসিএস) সাবেক কোনও কর্মকর্তা।

তবে তার এ নিয়োগ নিয়ে ইতোমধ্যে সমালোচনা শুরু হয়েছে। ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর হিসেবে শক্তিকান্তকে মানতে পারছেন না অনেকে। এজন্য সামাজিক যোগাযোগ মাধ্যমেও তাকে নিয়ে ট্রল করা হচ্ছে।

গবর্নর হিসেবে শক্তিকান্তকে নিয়ে সমালোচনার কারণ হলো- তার নাকি অর্থনীতি সম্পর্কিত কোনও ডিগ্রিই নেই। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক ও স্নাতকোত্তর ছাড়াও,আইআইএম বেঙ্গালুরু থেকে ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট নিয়েও পড়াশুনা করেছেন তিনি।

যদিও সমালোচনাকারীরা তার ইতিহাসে পড়াশোনার বিষয়টিকেই বেশি গুরুত্ব দিয়ে প্রচার করছে এবং তা নিয়ে মজা করছে। তারা বলছে, ‘মোদিনমিকস’ বা মোদি অর্থনীতির কারণেই নাকি শক্তিকান্ত এ পদে নিয়োগ পেয়েছেন।