২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তিন তারকার ‘জিরো’

  • অনন্য রেজা করিম

হিন্দী সিনেমার অঙ্গনে তাকে সবাই কিং খান নামে চেনেন। গত প্রায় দুই দশক ধরে বলিউডে দোর্দ- দাপটের সঙ্গে রাজত্ব করছেন তিনি। তার অভিনীত নতুন কোন সিনেমা মুক্তি পেলে দর্শক হুমড়ি খেয়ে পড়েন প্রেক্ষাগৃহে। তিনি শাহরুখ খান। আজকাল নিজের অভিনীত বেশিরভাগ সিনেমার প্রয়োজনার সঙ্গে যুক্ত থাকেন তিনি। তার নিজস্ব প্রযোজনা সংস্থা রেড চিলিস এন্টারটেইনমেন্ট ইতোমধ্যে হিন্দী ফিল্ম ইন্ডাস্ট্রিতে প্রতিষ্ঠিত এবং নামী-দামী ব্যানার হিসেবে পরিচিত লাভ করেছে। শাহরুখ খান তার ক্যারিয়ারের শুরুতে দিব্যা ভারতী, সুচিত্রা কৃষ্ণমুর্তি, জুহি চাওলা, কাজল প্রমুখ নায়িকার বিপরীতে অভিনয় করেছেন। দিনে দিনে সময় অনেক গড়িয়েছে। শাহরুক তার ক্যারিয়ারের বিভিন্ন সময়ে বলিউডে জনপ্রিয় শীর্ষ অবস্থানের সব অভিনেত্রীর সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন। শ্রীদেবী, মাধুরী দীক্ষিত, ঐশ্বরিয়া রাই, কারিশমা কাপুর, কারিনা কাপুর থেকে শুরু করে প্রিয়াঙ্কা চোপড়া, দীপিকা পাাড়ুকোন, ক্যাটরিনা কাইফ, আনুস্কা শর্মা, এমনকি আরও কম বয়সী আলিয়া ভাটের সঙ্গে পর্দায় নিজেকে মানিয়ে নিয়েছেন তিনি। এভাবে তর তর করে এগিয়ে চলেছে বলিউড কিং শাহরুখ খানের ফিল্মি ক্যারিয়ার।

বলিউড কিং শাহরুখ খান এ পর্যন্ত ৯০টি সিনেমায় অভিনয় করেছেন। সবগুলোতেই প্রধান চরিত্রে অর্থাৎ নায়কের ভূমিকায় অভিনয় করেছেন, তা নয়। কোন কোন ছবিতে তাকে প্রতিনায়ক মানে ভিলেন চরিত্রেও দেখা গেছে। এ্যাকশন, কমেডি, রোমান্টিক রোলে পর্দায় উপস্থিত হয়েছেন শাহরুখ বিভিন্ন সিনেমায়। সব ধরনের রোলে নিজেকে চমৎকারভাবে মানিয়ে নেয়ার সক্ষমতা তাকে সব শ্রেণীর দর্শকদের কাছে বিপুলভাবে জনপ্রিয় করেছে। ৫৩ বছর বয়সী এই বলিউড সুপারস্টার ১৯৮৮ সাল থেকে অভিনয়ের সঙ্গে যুক্ত রয়েছেন। শাহরুখ খানকে রুপালি পর্দায় যে কোন ধরনের রোলে দেখতে পেলে দর্শক বর্তেযান কারণ অভিনীত চরিত্রটিকে বিশ্বসযোগ্যভাবে পর্দায় উপস্থাপনের পাশাপাশি সবাইকে সর্বোচ্চ বিনোদন দিতে সব সময় সচেষ্ট থাকেন তিনি।

শাহরুখ খান এবার দর্শকদের সামনে হাজির হবেন বামন চরিত্রে মক্তিপ্রতীক্ষিত ‘জিরো’ ছবিতে তাকে দেখা যাবে খর্বাকৃতির মানুষ বাউয়া সিংয়ের ভূমিকায়। মীরাটের অধিবাসী এই বামন মানুষটির বিয়ের বয়স পেরিয়ে যাচ্ছে। তার বয়স ৩৮ চললেও বাউয়া বিয়ের জন্য কোন পাত্রী খুঁজে পাচ্ছেন না। বিভিন্ন ঘটকের শরণাপন্ন হলেও তারা কেউই বিয়ের জন্য পাত্রী জুটিয়ে দিতে পারেনি। এ নিয়ে চরম হতাশা বাউয়া সিংকে গ্রাস করলে পুরোপুরি হাল ছেড়ে দেননি। এক পর্যায়ে সেরিব্রাল পালসি রোগে আক্রান্ত চলৎশক্তিহীন তরুণী নাসা বিজ্ঞানী আফিয়া ভিন্দারের সঙ্গে তার সাক্ষাত হয়। তার সঙ্গে বাউয়ার ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে। দু’জন অসম্পূর্ণ সীমাবদ্ধ শারীরিক সক্ষমতার মানুষ পরিপূর্ণ ভালবাসার বন্ধনে জড়িয়ে পড়ে। একই সময়ে রুপালি পর্দার সুন্দরী নায়িকা ববিতা কুমারী ও বাউয়া সিংয়ের প্রতি উৎসাহী হয় বিচিত্র এক আকর্ষণ অনুভব করে। ববিতাও বাউয়াকে একান্তভাবে কাছে পেতে চায়। চার ফুট লম্বা বামন মানুষটিকে ঘিরেই দুই নারীর ভালবাসার লড়াই বেশ জমে ওঠে। একই সময় দুই বিপরীতমুখী অবস্থানের দুই নারীর সান্নিধ্যে গিয়ে প্রেম-ভালবাসার বিচিত্র স্বাদ অনুভব করে বাউয়া সিং। জীবনটাকে অর্থহীন মনে হয় না আর তার কাছে। ভালবাসাই তার জীবনে পরিপূর্ণতা এনে দেয়। তেমনি এক বামন চরিত্রে অভিনয় করেছেন বলিউড কিং শাহরুখ খান। এর আগে তাকে এমন চরিত্রে কোন সিনেমায় দেখা যায়নি। যদিও ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে এর আগে কমল হাসান, জনি লিভার জাগতি শ্রীকুমার এবং অনুপম খেরকে বামন চরিত্রে রুপালি পর্দায় দেখা গেছে। শাহরুখ খান ‘জিরো’ ছবির প্রযোজক বটে। এ ছবিটি নির্মাণে প্রচুর অর্থ ব্যয় করেছেন বলিউড কিং। ২০০ কোটি রুপী বাজেটে নির্মিত ছবিটিতেও সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়। শাহরুখ খান অভিনীত সবচেয়ে বেশি ব্যয়বহুল সিনেমা হিসেবে গণ্য হচ্ছে ‘জিরো’। বামন চরিত্রে অভিনয় করলেও তিনি এ ছবিতে দু’জন দীর্ঘাঙ্গি সুন্দরী নায়িকা ক্যাটরিনা কাইফ এবং আনুস্কা শর্মাকে পর্দা প্রেমিকা হিসেবে পেয়েছেন এটাও ‘জিরো’ ছবির অন্যতম আকর্ষণ। যদিও শাহরুখ খান ২০১২ সালে ‘জব তক হ্যায় জান’ ছবিতে আনুস্কা শর্মা ও ক্যাটরিনা কাইফের বিপরীতে অভিনয় করেছিলেন। বলিউডে আজকাল নামী-দামী সুপারস্টারদের অনেক সিনেমাই প্রত্যাশা অনুযায়ী বক্স অফিসে সাফল্যের চমক দেখাতে পারছে না। বরং মুখ থুবড়ে পড়ছে। শাহরুখ খান নিজেও তার বিগত কয়েকটি সিনেমার ব্যবসায়িক সফলতা নিয়ে সন্তুষ্ট হতে পারে না তেমন প্রেক্ষাপটে তার নতুন সিনেমা ‘জিরো’ এক ধরনের চ্যালেঞ্জ হয়ে আসছে। ২০০ কোটি রুপী বাজেটে নির্মিত ছবিটি নতুন এক শাহরুখ খানকে হাজির করবে দর্শকদের সামনে। বামন নায়ক সেজে একই সঙ্গে দুই সুন্দরী নারীর সঙ্গে প্রেম করবেন পর্দায়। এটা দর্শকদের জন্য নতুন এক অভিজ্ঞতা হিসেবে বিবেচিত হবে সন্দেহ নেই। বলিউডি সিনেমায় নানা ধরনের বৈচিত্র্যের সমারোহ লক্ষ্য করা যাচ্ছে আজকাল। শাহরুখ খানের ‘জিরো’ ছবিটি বৈচিত্র্যের নতুন চমক হিসেবে সাফল্যের নতুন রেকর্ড সৃষ্টি করতে সক্ষম হবে কিনা সেটাই হলো দেখার বিষয়।