১৯ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পর্যবেক্ষক তালিকা থেকে ৪ সংস্থাকে বাদ দিন ॥ ইসিকে আওয়ামী লীগ

স্টাফ রিপোর্টার ॥ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চারটি সংস্থাকে পর্যবেক্ষকের তালিকা থেকে বাদ দেয়ার দাবি জানিয়েছে আওয়ামী লীগ। দলটির নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ার‌্যান এইচ টি ইমাম বুধবার ইসিতে দেয়া চিঠিতে এই দাবি জানান। চারটি পর্যবেক্ষক সংস্থার মধ্যে রয়েছে ডেমোক্রেসি ওয়াচ, খান ফাউন্ডেশন, লাইট হাউস ও বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ।

ইসিকে দেয়া এক লিখিত বক্তব্যে এইচ টি ইমাম দাবি করেন ওই চার সংস্থা বিএনপি সমর্থিত। তারা নির্বাচন পর্যবেক্ষণের নামে দলীয় কাজ করে। নির্বাচন পর্যবেক্ষক হিসেবে দেশী ও বিদেশীরা কাজ করেন। দেশীয় যে ১১৮টি পর্যবেক্ষক সংস্থা রয়েছে এদের মধ্যে চারটি সংস্থা একেবারেই দলীয়। তাদের সম্পর্কে মারাত্মক তথ্য আছে।

এর মধ্যে ডেমোক্রেসি ওয়াচের প্রধান হচ্ছেন তালেয়া রেহমান। যিনি বিএনপির বড় নেতা ও সাংবাদিক-লেখক শফিক রেহমানের স্ত্রী। খান ফাউন্ডেশন চালান বিএনপি নেতা ড. মঈন খানের স্ত্রী। লাইট হাউসের পেছনে প্রত্যক্ষভাবে রয়েছেন তারেক রহমান। আর বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদের নেপথ্যে এখন রয়েছেন আদিলুর রহমান খান। যার প্রতিষ্ঠান ‘অধিকার’। কয়েকদিন আগেই ইসি এর নিবন্ধন বাতিল করেছে।