১৯ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশালে কনকনে শীতের মাঝে চলছে নির্বাচনী প্রচারণা

বরিশালে কনকনে শীতের মাঝে চলছে নির্বাচনী প্রচারণা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ কনকনে শীতকে উপেক্ষা করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল জেলার ছয়টি নির্বাচনী আসনের প্রার্থী ও তাদের সমর্থকরা আজ বৃহস্পতিবার দিনভর নির্বাচনী প্রচার-প্রচারণা এবং গণসংযোগ করেছেন। সকাল থেকে মধ্যরাতে পর্যন্ত প্রার্থীরা তাদের সমর্থকদের নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে পৌঁছে যাচ্ছেন।

বেলা দুইটার পর থেকেই মাইকবাহী গাড়িতে শুরু হয়েছে প্রচারণার কাজ। বরিশাল নগরীসহ জেলার প্রতিটি নির্বাচনী এলাকার মুল সড়কসহ প্রত্যন্ত গ্রামাঞ্চলের সড়ক থেকে শুরু করে গুরুতপূর্ণ স্থানে পোষ্টারে পোষ্টারে ছেয়ে গেছে। নির্বাচনী মাঠ ঘুরে জানা গেছে, প্রতীক বরাদ্দের দিন গত সোমবার দুপুর থেকেই বিভিন্ন এলাকায় প্রার্থীরা প্রচারণা শুরু করেছেন। পাশাপাশি দলীয় প্রার্থীর পক্ষে নেতাকর্মীরা আলাদাভাবেও প্রচারণা চালাচ্ছেন। একইসাথে প্রার্থীদের পক্ষে চলছে ভোট কেন্দ্র কমিটি গঠণ। তবে প্রচার প্রচারনায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ওয়ার্কার্স পাটি, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত এবং স্বতন্ত্র প্রার্থী ও তাদের সমর্থকরা কয়েকগুন এগিয়ে থাকলেও অনেকটাই পিঠিয়ে রয়েছেন বিএনপি মনোনীত প্রার্থীরা।

বরিশাল-১ আসনে মঙ্গলবার দিনভর গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছেন ওই আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী আবুল হাসানাত আব্দুল্লাহর কর্মী সমর্থকরা। একইদিন গৌরনদী পৌরসভার প্রতিটি ওয়ার্ডের আওয়ামী লীগ নেতাকর্মীদের নিয়ে বিশেষ সভা করেছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোঃ হারিছুর রহমান। এছাড়া উপজেলা মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দদের নিয়ে বিশেষ সভা করেছেন জেলা সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী। ওই সভায় প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা এ্যাডভোকেট বলরাম পোদ্দার। নগরীর সদর রোডে বরিশাল-৫ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছেন। বরিশাল-৪ আসনের নৌকার প্রার্থী পঙ্কজ দেবনাথের পক্ষে দিনভর গণসংযোগ ও লিফলেট বিতরণ করা হয়। আওয়ামী লীগের প্রার্থী ও তাদের সমর্থকরা উন্নয়নের ধারা অব্যাহত রাখতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কায় ভোট দেওয়ার জন্য ভোটারদের প্রতি আহবান করেন।

অপরদিকে বরিশাল-৫ আসনে বিএনপি মনোনীত ধানের শীষ মার্কার প্রার্থী এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার সদর উপজেলার কাগাশুরা ও মতাশা এলাকায় গণসংযোগ করে দুপুরে বরিশাল প্রেসক্লাবে মহানগর বিএনপির আয়োজনে নির্বাচন উপলক্ষে মহানগর ও কোতোয়ালী ওয়ার্ড কমিটি গঠণ উপলক্ষে নেতাকর্মীদের নিয়ে মতবিনিময় সভা করেছেন। বরিশাল-১ আসনের ধানের শীষের প্রার্থী জহির উদ্দিন স্বপন তার বাবা-মায়ের কবর জিয়ারত করে নেতাকর্মীদের নিয়ে সরিকল এলাকায় গণসংযোগ করেছেন। বরিশাল-২ আসনের ধানের শীষের প্রার্থী এস সরফুদ্দিন আহমেদ সান্টু। বরিশাল-৩ আসনের প্রার্থী এ্যাডভোকেট জয়নুল আবেদীনের সমর্থনে তাদের সমর্থকরা দিনভর গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছেন। একইভাবে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী বরিশাল বিভাগ উন্নয়ন ফোরামের সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক তার নির্বাচনী প্রতীক ট্রাক এবং জাতীয় পার্টির প্রার্থী গোলাম কিবরিয়া টিপু লাঙ্গল মার্কার পক্ষে গণসংযোগ, লিফলেট বিতরণ ও উঠান বৈঠক করেছেন। এছাড়া বরিশাল-১ আসনের জাকের পার্টির প্রার্থী বাদশা মুন্সী তার গোলাপ ফুল মার্কার পক্ষে এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থীরা প্রচার-প্রচরনা অব্যাহত রেখেছেন।

এ রির্পোট লেখা পর্যন্ত (বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটা) নির্বাচনী প্রচারনায় বাঁধা, পুলিশী হয়রানী কিংবা কোথাও কোন ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে আওয়ামী লীগের একাধিক নেতৃবৃন্দরা অভিযোগ করেন, বিএনপির প্রার্থীরা প্রশাসনকে দলীয় করণ করার কথা বলে ভোটের দিন যুদ্ধ করে হলেও কেন্দ্র পাহারা দেয়ার জন্য তাদের কর্মী সমর্থকদের উস্কানী দিয়ে শান্ত নির্বাচনী মাঠকে অশান্ত করার চেষ্ঠা করছে। আগামী ৩০ ডিসেম্বর বরিশাল জেলার ছয়টি নির্বাচনী আসনের ৮০৫টি ভোট কেন্দ্রে ১৭ লাখ ৭৮ হাজার ৫৮৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে বেঁছে নেবেন পছন্দের প্রার্থী।