২১ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নির্বাচনী কাজে ব্যস্ত ছাপাখানা

অর্থনৈতিক রিপোর্টার ॥ খট খট শব্দে ছাপার যন্ত্র থেকে একের পর এক বেরিয়ে আসছে সাদা কালো পোস্টার। বেজে উঠেছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগমনী ঘণ্টা।

শুরু হয়েছে প্রচার। নানামুখী সংশয় কাটিয়ে এবারের নির্বাচনে সব দল অংশ নেয়ায় ছাপাখানাগুলোর চিত্র সম্পূর্ণ ভিন্ন।

নির্ধারিত সময়ে প্রার্থীদের প্রচারপত্র সংগ্রহে রাজধানীর আরামবাগ, ফকিরাপুলসহ বিভিন্ন এলাকার প্রেসগুলোতে দিনরাত চলছে পোস্টার লিফলেট তৈরির কাজ। সব ক্ষেত্রেই যখন তথ্য প্রযুক্তির ছোঁয়া তখন নির্বাচনী প্রচারপত্র ছাপানোর এই দৌঁড়েও থেমে থাকবে কেন।

কাগজের পাশাপাশি এবার প্রচারণায় বাড়তি মাত্রা দিচ্ছে এসব ডিজিটাল ব্যানার ফেস্টুন ও পোস্টার। ডিজাইনারের কমান্ড পেলেই মেশিন থেকে বেরিয়ে আসছে বিশাল বিশাল প্রচারপত্র। ডিজিটাল প্রেসের ধাক্কায় কাগজের ছাপাখানায় কিছুটা প্রভাব ফেললেও বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন এ খাতের ব্যবসায়ীরা।

এম এন প্যাকেজিং এ্যান্ড প্রিন্টিং ব্যবস্থাপনা পরিচালক এস এম আনিসুর রহমান নান্নু বলেন, বছর শেষে যেমন পোস্টার ক্যালেন্ডার চাপ থাকে, তেমনি নির্বাচনের কাজের জন্য প্রচুর প্রেসার আছে। যে কারণে ব্যবসার প্রসার ২০ গুণ বাড়তি। আগে এক শ’ পারসেন্ট নির্ভর ছিল প্রিন্টিংয়েও ওপর আর এখন ডিজিটাল আসার কারণে চাপ কিছুটা কমেছে।

এরই মধ্যে বিভিন্ন দলের পোস্টার, ফেস্টুনে ছেয়ে যেতে শুরু করেছে রাজধানীর প্রধান প্রধান সড়ক থেকে অলি-গলি পাড়া মহল্লা থেকে সব জায়গায়।

নির্বাচিত সংবাদ