২৩ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পার্থে ভারতের এগিয়ে যাওয়ার লড়াই

জিএম মোস্তফা ॥ অস্ট্রেলিয়া বনাম ভারতের দ্বিতীয় টেস্ট শুরু হচ্ছে আজ থেকে। পার্থের এই ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৮টা ২০ মিনিট থেকে। অস্ট্রেলিয়ার দশম টেস্ট ভেন্যু থেকে সরাসরি সম্প্রচার করবে সনি সিক্স চ্যানেল। চার ম্যাচের এই টেস্ট সিরিজের প্রথমটা বেশ দাপটের সঙ্গেই জিতেছে সফরকারী ভারত। দ্বিতীয়টা জিতলে সিরিজ জয়ের পথে অনেকটাই এগিয়ে যাবে বিরাট কোহলির দল। তবে সেই সুযোগটা কী ভারতের দিবে অস্ট্রেলিয়া? ভারতের বিপক্ষে এই ম্যাচ জিতে যে ঘুরে দাঁড়াতে মরিয়া টিম পেইনের দল।

ক্রিকেটে উইনিং কম্বিনেশন বলে একটা কথা আছে। জয়ী দলকে না ভাঙ্গাই রীতি। সাধারণত এটাই মেনে চলা হয়। পরিবর্তন করা হয় না জয়ী দলে। কিন্তু পার্থে দ্বিতীয় টেস্টের দলে পরিবর্তন করতে বাধ্য হয়েছে টিম ইন্ডিয়া। পিঠের চোটের কারণে যে দ্বিতীয় টেস্টে খেলতে পারছেন না মিডলঅর্ডার ব্যাটসম্যান রোহিত শর্মা। পেশিতে টানের জন্য নেই অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনও। ফলে এ্যাডিলেড টেস্টের দলে থাকা এই দুই জনকে ছিটকে পড়তে হলো। রোহিতের জায়গায় খেলবেন হনুমা বিহারী। আর অশ্বিনের জায়গায় রবীন্দ্র জাদেজার নামার সম্ভাবনাই বেশি। তবে পার্থের সবুজ উইকেটের কথা ভেবে কৌশল পরিবর্তনও করতে পারে কোহলিরা। ভারতীয় দল বৃহস্পতিবার ১৩ জনের যে দল ঘোষণা করেছে তাতে মোট পাঁচ পেসারকেই রাখা হয়েছে। ইশান্ত শর্মা, জাসপ্রিত বুমরা, মুহম্মদ শামিতো থাকছেনই। রয়েছেন ভুবনেশ্বর কুমার এবং উমেশ যাদবও। যে কারণে চার পেসারকে নিয়ে প্রথম একাদশ গড়ার একটা ইঙ্গিত থাকছেই। তবে ভারতের লোয়ার অর্ডার ব্যাটিংয়ের যে দশা, তাতে ব্যাটের হাত ভাল, এমন বোলারকেই প্রাধান্য দেয়ার কথা ভাবছে। সেক্ষেত্রে ভুবনেশ্বরের নামার সম্ভাবনাই বেশি। প্রথম টেস্টের আগে সিডনিতে প্রস্তুতি ম্যাচে ক্যাচ ধরতে গিয়ে চোট পেয়েছিলেন ওপেনার পৃথ্বী শ। তিনি এখনও গোড়ালির চোট সারিয়ে উঠতে পারেননি। তাই তার খেলার প্রশ্নই নেই। ফলে পার্থে লোকেশ রাহুল আর মুরালী বিজয়ই ওপেন করবেন। তিনে প্রথম টেস্টের নায়ক চেতেশ্বর পুজারা, চারে অধিনায়ক বিরাট কোহালি, পাঁচে আজিঙ্কা রাহানে, ছয়ে হনুমা বিহারী, সাতে ঋষভ পন্থ। এর পরই থাকছে অনিশ্চয়তা। একমাত্র স্পিনার হিসেবে রবীন্দ্র জাদেজা নাকি, চতুর্থ পেসার হিসেবে ভুবনেশ্বর তা পরিষ্কার নয়। প্রথম টেস্টের তিন পেসার ইশান্ত শর্মা, জাসপ্রিত বুমরা আর মুহম্মদ শামিকে নিয়ে অবশ্য সংশয়ের জায়গা নেই।

পার্থের নতুন স্টেডিয়ামের উইকেট সবুজ, এতটাই ঘাসে ভরা যে সিরিজে সমতায় ফিরতে মরিয়া অস্ট্রেলিয়া গতি আর বাউন্সে বাজিমাত করতে চাইছে। তবে ভারতীয় শিবিরেও উড়ছে আত্মবিশ্বাসের পতাকা। ম্যাচের আগেরদিন কোহলি তো সাফ জানিয়ে দিয়েছেন, ‘আমরা মোটেও নার্ভাস নই, বরং বেশি রোমাঞ্চিত। কেননা এমন পিচে প্রতিপক্ষ দলকে গুঁড়িয়ে দেয়ার মতো পেস আক্রমণ আমাদের রয়েছে। পেস আক্রমণ নিয়ে আমরা আত্মবিশ্বাসী। দক্ষতার শীর্ষে রয়েছে এমন জোরে বোলারদের পাওয়া সবসময়ই দুর্দান্ত ব্যাপার। আমরা জানি, ঠিকঠাক ব্যাট করলে নিশ্চিতভাবেই প্রত্যাশিত ফলাফল পাব।’ কোহলি এ সময় পিচ নিয়ে আরও বলেন, ‘পিচ যা দেখলাম, তাতে খুশি। আশা করছি পিচ থেকে ঘাস ছেঁটে ফেলা হবে না। সেক্ষেত্রে প্রথম তিনদিন খুব আকর্ষক হতে চলেছে। আর দলগতভাবে তাতে আমরা আনন্দিত। ব্যাটসম্যানদের ইতিবাচক মানসিকতা প্রদর্শন করতে হবে।’ ভারতের বিপক্ষে প্রথম টেস্ট হেরে গেলেও অপরিবর্তিত একাদশ নিয়েই আজ পার্থের মিশন শুরু করবে অস্ট্রেলিয়া। প্রথম টেস্টের দুই ইনিংসেই ব্যর্থ হন এ্যারন ফিঞ্চ। একাদশ না পরিবর্তন করায় এই ম্যাচেও দলের বাইরে মিচেল মার্শ। অস্ট্রেলিয়ার দশ নম্বর টেস্ট ভেন্যু হিসেবে আজ যাত্রা শুরু করবে পার্থ। যে কারণে খোদ অস্ট্রেলিয়ার কাছেও এটা নতুন। অসি অধিনায়ক টিম পেইন তো বলেই দিয়েছেন, ‘এখানে খুব কম ম্যাচ খেলেছি আমরা। যে কারণে বলতে পারেন আমাদের কাছেও এটা নতুন। তবে এই স্টেডিয়াম দেখতে খুব সবুজ। আশাকরি প্রথম কয়েকদিন বেশ ভালই খেলা যাবে। কিন্তু এ বিষয়ে আমি মোটেও বিশেষজ্ঞ নই, যে কারণে সম্পূর্ণরূপে তার উল্টোটাও হতে পারে।’

এই মাত্রা পাওয়া