২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জয়ের সুবাস পাচ্ছে দক্ষিণাঞ্চল

  • বিসিএলে নাঈমের সেঞ্চুরিতে জবাব দিল উত্তরাঞ্চল

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) চতুর্থ রাউন্ডের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল ও প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চল। বিসিবি উত্তরাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংসে ৪৬৬ রান করেছে পূর্বাঞ্চল। কিন্তু জবাবটাও যে তারা ভালই পেয়েছে। নাঈম ইসলামের ১০০ রানের সুবাদে উত্তরাঞ্চলও প্রথম ইনিংসে ৩৭৭ রান করেছে। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ২ উইকেট হারিয়ে ৯০ রান করেছে পূর্বাঞ্চল। তাতে করে ১৭৯ রানে এগিয়ে গেছে। তবে উত্তরাঞ্চল প্রথম ইনিংসে যে খেলা দেখিয়েছে তা বজায় থাকলে ম্যাচটি ড্র’র দিকেই এগিয়ে চলেছে। কিন্তু দক্ষিণাঞ্চল প্রথম ইনিংসে ৩৯৭ রান করে জয়ের আশাতেও আছে। প্রথম ইনিংসে মধ্যাঞ্চলকে ২৬১ রানে গুটিয়ে দিয়ে দ্বিতীয় ইনিংসেও দলটিকে বিপাকে ফেলেছে দক্ষিণাঞ্চল। ৫ উইকেট হারিয়ে ১৮০ রান করেছে মধ্যাঞ্চল। ৪৪ রানে এগিয়ে মধ্যাঞ্চল। তবে হাতে থাকা পাঁচ উইকেট যে কোন মুহূর্তে শেষ হয়ে গেলে হারের দিকেই ঝুঁকে পড়বে মধ্যাঞ্চল।

পূর্বাঞ্চল-উত্তরাঞ্চল ম্যাচ-রাজশাহী

রাজশাহীতে পূর্বাঞ্চলের পর উত্তরাঞ্চলও মাতিয়েছে। ম্যাচের দ্বিতীয়দিনে ২ উইকেট হারিয়ে ১৭৮ রান করেছিল উত্তরাঞ্চল। ফরহাদ হোসেন ৩৪ রানে ও নাঈম ইসলাম ১৮ রানে অপরাজিত ছিলেন। তৃতীয়দিনে ফরহাদ হাফ সেঞ্চুরি (৬৪) করেন। তবে নাঈম করেন সেঞ্চুরি। ২৪৩ বলে ৮ চারে ১০০ রানের ইনিংস খেলেন। নাঈমের সঙ্গে ধীমান ঘোষের ৬৮ রান যোগে ৩৭৭ রান করে উত্তরাঞ্চল। পূর্বাঞ্চল থেকে প্রথম ইনিংসে ৮৯ রানে পিছিয়ে থাকে উত্তরাঞ্চল। তবে তৃতীয়দিন এরই মধ্যে শেষ হয়ে গেছে। পূর্বাঞ্চল দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মুমিনুল হকের অপরাজিত ৩২ রানে ২ উইকেট হারিয়ে ৯০ রান করে ১৭৯ রানে এগিয়ে রয়েছে। যদি পূর্বাঞ্চল আজ এক সেশন খেলে ইনিংস ঘোষণা করে, এরপর উত্তরাঞ্চল ব্যাটসম্যানরা উইকেট আঁকড়ে থাকেন; তাহলে ম্যাচ ড্র হয়ে যাবে।

স্কোর ॥ তৃতীয়দিন শেষে

পূর্বাঞ্চল প্রথম ইনিংস ॥ ৪৬৬; (রনি ১৮৫, আশরাফুল ১৩৬; সানজামুল ৫/১১৫ ও দ্বিতীয় ইনিংস ॥ ৯০/২; (মুমিনুল ৩২*, মাহমুদুল ৫*)।

উত্তরাঞ্চল প্রথম ইনিংস দ্বিতীয়দিন শেষে ১৭৮/২; (জহুরুল ৬৫, জুনায়েদ ৫১, ফরহাদ ৩৪*, নাঈম ১৮* ও তৃতীয়দিন ৩৭৭/১০; নাঈম ১০০, ফরহাদ ৬৪, ধীমান ৬৮; রাহি ৬/৭৪)।

দক্ষিণাঞ্চল-মধ্যাঞ্চল ম্যাচ-চট্টগ্রাম

চট্টগ্রামে মধ্যাঞ্চল ব্যাটসম্যানদের প্রথম ইনিংসেও ভুগিয়েছেন দক্ষিণাঞ্চল ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসেও তাই হচ্ছে। দক্ষিণাঞ্চল দ্বিতীয়দিন প্রথম ইনিংসে ৫ উইকেট হারিয়ে ৩০৯ রান করেছিল। দ্বিতীয়দিন হাতে থাকা ৫ উইকেটে আর ৮৮ রান যোগ করতে পারে। আরাফাত সানির (৪/১২২) দুর্দান্ত বোলিংয়ে তা সম্ভব হয়। এরপর দক্ষিণাঞ্চল থেকে ১৩৬ রানে পিছিয়ে থাকে মধ্যাঞ্চল। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মেহেদী হাসানের (৩/৪৪) অসাধারণ বোলিংয়ে ১৫৫ রান করতেই ৫ উইকেট হারায় মধ্যাঞ্চল। তৃতীয়দিন শেষ হওয়ার আগে আর কোন উইকেট হারায়নি। আজ শুভাগত হোম (৫৫*) ও জাকের আলী (১০*) দলকে বাঁচাতে ব্যাট হাতে নামবেন। যদি দ্রুতই মধ্যাঞ্চল অলআউট হয়ে যায় তাহলে নিশ্চিত হারের মুখে পড়ে যাবে।

স্কোর ॥ তৃতীয়দিন শেষে

মধ্যাঞ্চল প্রথম ইনিংস ২৬১/১০; (তাইবুর ৬৮, সাদমান ৬০ ও দ্বিতীয় ইনিংস ১৮০/৫; শুভাগত ৫৫*, জাকের ১০*; মেহেদী ৩/৪৪)।

দক্ষিণাঞ্চল প্রথম ইনিংস দ্বিতীয়দিন শেষে ৩০৯/৫; তুষার ৭৮, বিজয় ৭৭, রাব্বি ৭৪, রকিবুল ৫৪* ও তৃতীয়দিন ৩৯৭/১০; রকিবুল ৬৫, মেহেদী ৪৬; আরাফাত ৪/১২২)।