২২ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কুয়েতে সামরিক ঘাঁটি স্থাপন করবে যুক্তরাজ্য

কুয়েতে সামরিক ঘাঁটি স্থাপন করবে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক ॥ কুয়েতি সেনাবাহিনীকে প্রশিক্ষণের উদ্দেশে দেশটিতে একটি নৌ-ঘাটি ঘাঁটি স্থাপন করবে যুক্তরাজ্য। কুয়েতে ব্রিটিশ নৌবাহিনীর এ ঘাঁটি স্থাপনের জন্য দেশ দুটি সর্বসম্মতভাবে একটি চুক্তিতে পৌঁছেছে বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

কুয়েতভিত্তিক দৈনিক আল রাই গতকালের এক প্রতিবেদন নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিককে উদ্ধৃত করে বলে, খুব শিগগিরই দেশ দুটির যৌথ স্টিয়ারিং কমিটি এ বিষয় নিয়ে আলোচনা করতে বৈঠকে মিলিত হবে। এ বৈঠকে কুয়েত ও যুক্তরাজ্যের মধ্যে দ্বি-পাক্ষিক সহযোহিতা বৃদ্ধি করতে সামরিক, নিরাপত্তা, অর্থনীতি, সংস্কৃতি ও শিক্ষাসংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

কুয়েতের সহকারী পররাষ্ট্রমন্ত্রী খালিদ আল জারাল্লাহ বলেন, কুয়েতে ব্রিটিশ সামরিক নৌ-ঘাঁটি স্থাপনের পেছনে প্রতিবেশী সৌদি আরবের সঙ্গে সীমান্ত বিরোধের কোনো সম্পর্ক নেই।

কুয়েতভিত্তিক আল কাবাস দৈনিকেও নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে বলা হয়, ব্রিটিশ নৌ-ঘাঁটিটি খুব বড় হবে না। খুব শিগগিরই এটা কাজ শুরু করবে বলেও জানানো হয় ওই প্রতিবেদনে।

গত অক্টোবরে কুয়েতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত মাইকেল ডেভেনপোর্ট বলেন, কুয়েতে ব্রিটিশ সামরিক বাহিনীর সদস্যরা আসবে কি-না তার অপারেশনাল ও লজিস্টিক বিভিন্ন বিষয় নিয়ে আগামী ডিসেম্বরে আলোচনা হবে।