২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টিম সাউদির তোপ সামলে লঙ্কানদের লড়াই

  • ওয়েলিংটন টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ ইতিহাস-বাস্তবতা, পরিসংখ্যান-সামর্থ্য কোন কিছুই পক্ষে নয়। মাঠ ও মাঠের বাইরে বেসামাল লঙ্কানরা নিউজিল্যান্ড সফরে নিশ্চিত পিছিয়ে। ওয়েলিংটন টেস্টের প্রথমদিনের স্কোর বোর্ড দেখে তাই আশায় উজ্জীবিত হতে পারে লঙ্কান ম্যানেজমেন্ট। দিমুথ করুনারতেœ (৭৯), এ্যাঞ্জেলো ম্যাথুস (৮৩) আর নিরোশান দিকওয়েলার (৭৩*) হাফ সেঞ্চুরির ওপর ভর করে ৯ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২৭৫। কিউইদের হয়ে একাই ৫ উইকেট নিয়েছেন তারকা পেসার টিম সাউদি। নেইল ওয়াগনার ২ ও ট্রেন্ট বোল্টের শিকার সংখ্যা ১। শ্রীলঙ্কা তাদের টেস্ট ইতিহাসে এ পর্যন্ত একবারই নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল, সেটি সেই ১৯৯৪-১৯৯৫ মৌসুমে। আগে-পরে কেবল হতাশাই সঙ্গী হয়েছে অতিথিদের। এবার কি হয় সেটি দেখার অপেক্ষা। দুই টেস্টের পর রয়েছে তিন ওয়ানডে ও একটি টি২০।

বেসিন রিজার্ভের উইকেট অতীতের মতো খুব বেশি সবুজ না হলেও ছিল সবুজাভ। আর্দ্রতার কারণে শুরুতে ছিল একটু নরমও। নতুন বল কাজে লাগানোটা ছিল জরুরী। টস জিতে বোলিংয়ে নামা কিউইদের শুরুতেই সেই কাক্সিক্ষত সাফল্য এনে দেন সাউদি। সকালের সেশনে অল্প রানে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পেয়েছিল শ্রীলঙ্কাকে। টপঅর্ডারের তিন ব্যাটসম্যান গুনাথিলাকা (১), ধনঞ্জয়া সিলভা (১) ও কুশল মেন্ডিসকে (২) মাত্র ৯ রানের মধ্যে তুলে নেন সাউদি। চতুর্থ উইকেটে ১৩৩ রানের জুটি গড়ে ভরাডুবির শঙ্কা থেকে দলকে বাঁচান এ্যাঞ্জেলো ম্যাথুস-করুনারতেœ। ৭৯ রানে ওয়াগনারের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন করুনারতেœ। সাবেক অধিনায়ক ম্যাথুসও (৮৩) সেঞ্চুরির সুবাস পেলেও তাকেও উইকেটের পেছনে ক্যাচ বানিয়েছেন সাউদি। শেষ ব্যাটসম্যান লাহিরু কুমারাকে সঙ্গী করে নিরোশান দিকওয়েলা (৭৩) আজ নিশ্চয়ই দলীয় সংগ্রহ তিন শ’তে নিয়ে যেতে চাইবেন।

ওয়েলিংটনে চার স্পিডস্টার টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম আর নেইল ওয়াগনারকে নিয়ে গড়া কিউই বোলিং জুটি কতটা ভয়ঙ্কর ছিল তা শ্রীলঙ্কার স্কোরবোর্ডের দিকে তাকালেই বোঝা যায়। শ্রীলঙ্কায় বোর্ডে মাত্র চারজন দুই অঙ্কের ঘরে পৌঁছতে পেরেছেন। এই চার পেসার মিলেই নিয়েছেন প্রতিপক্ষের ৯ উইকেট। তাদের দাপটের মাঝে একমাত্র স্পিনার এজাজ প্যাটেলের ভাগ্যে বোলিংয়ের সুযোগ মিলেছে মাত্র ৩টি ওভার। টিম সাউদি ২৫ ওভারে ৬ মেডেন দিয়ে ৬৭ রানে নিয়েছেন ৫ উইকেট। এশিয়া কাপে ভরাডুবির পর সম্প্রতি ঘরের মাটিতে ইংল্যান্ডের কাছে নাস্তানাবুদ হয় লঙ্কানরা। ইনজুরির জন্য সেই সিরিজ মিস করা সাদা পোশাকের অধিনায়ক দীনেশ চান্দিমাল ফিরেছেন এই সিরিজে। অন্যদিকে সদ্যই আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জিতে টগবগ করে ফুটছে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড।

ঘরের মাটিতে চিরায়ত পেস-সহায়ক কন্ডিশনে কিউইরা এমনিতে ভয়ঙ্কর। তার ওপর এবার প্রতিপক্ষ ধুঁকতে থাকা শ্রীলঙ্কা। দীনেশ চান্দিমাল-সুরাঙ্গা লাকমল-দিমুথ করুনারতেœদের জন্য তাই এই সফরটা সত্যিকারের এক অগ্নিপরীক্ষা।

স্কোর ॥ শ্রীলঙ্কা প্রথম ইনিংস ॥ ২৭৫/৯ (৮৭ ওভার; গুনাথিলাকা ১, করুনারতেœ ৭৯, ধনঞ্জয়া ১, কুশল ২, ম্যাথুস ৮৩, চান্দিমাল ৬, দিকওয়েলা ৭৩*, দিলরুয়ান ১৬, লাকমল ৩, রাজিথা ২; বোল্ট ১/৭৭, সাউদি ৫/৬৭, ডি গ্র্যান্ডহোম ১/৩৫, ওয়াগনার ২/৭৫, এজাজ ০/১৪)।

** প্রথমদিন শেষে