২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবারও পারবেন ওজনিয়াকি?

স্পোর্টস রিপোর্টার ॥ হাল না ছাড়লে ফল মিলে। গত মৌসুমে ক্যারোলিন ওজনিয়াকিও প্রমাণ করলেন তা। বহু পথ পাড়ি দিয়ে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে ২০১৮ সালে এসে জিতলেন ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম। প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা উঁচিয়ে ধরলেন ডেনমার্কের এই টেনিস তারকা। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকার সামনে এখন অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ। পারবেন কী ওজনিয়াকি? টেনিসপ্রেমীদের অপেক্ষা এখন সেটাই দেখার।

ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম জয়ের জন্য দীর্ঘ পথ পাড়ি দিতে হয়েছে তাকে। এ জন্য লড়াই করতে হয়েছে প্রায় একযুগ। সুদীর্ঘ ক্যারিয়ারে অনেক ডব্লিটিএ শিরোপা জয়ের স্বাদ পেলেও কোন গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়ের স্বাদ পাচ্ছিলেন না ওজনিয়াকি। তবে ব্যর্থতার কারণে কখনই নুইয়ে পড়েননি তিনি। প্রতিটি টুর্নামেন্টেই নতুন প্রত্যয় নিয়ে কোর্টে নামেন ড্যানিশ টেনিস তারকা। ২০১৭ সালেও মেজর কোন শিরোপার স্বাদ পাননি তিনি। কিন্তু বেশ কয়েকটি টুর্নামেন্টের ফাইনাল খেলে বছরের পুরোটা সময়ই ছিলেন আলোচনার তুঙ্গে। তবে ২০১৮ সালের শুরু থেকেই নতুন উদ্যমে কোর্টে ফেরার প্রত্যয় ব্যক্ত করেছিলেন। ২০০৫ সালে কয়েকটি জুনিয়র টুর্নামেন্টে অংশ নিয়ে সে বছরেই টেনিস কোর্টে আলো ছড়িয়ে প্রাদপ্রদীপের আলোয় উঠে আসেন ওজনিয়াকি। তবে সিনিয়র পর্যায়ে বিশ্ব টেনিসপ্রেমীদের নজরে আসেন ২০০৯ সালে। নবম বাছাই হিসেবে ইউএস ওপেনে খেলতে নেমে সেবারই ফাইনালে জায়গা করে নেন তিনি। ডেনমার্কের প্রথম প্রমীলা খেলোয়াড় হিসেবে কোন গ্র্যান্ডসøামের ফাইনাল খেলার বিস্ময়কর কীর্তি গড়েন ওজনিয়াকি। কিন্তু ফাইনালে বেলজিয়ামের কিম ক্লাইস্টার্সের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তার। তবে পরের বছরই নতুন কীর্তি গড়েন। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি দখল করে নেন তিনি। টেনিস ইতিহাসের পঞ্চম খেলোয়াড় হিসেবে কোন গ্র্যান্ডসøাম না জয়ের পরও র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার বিরল কীর্তি গড়েন ক্যারোলিন ওজনিয়াকি। ২০১০ সালের অক্টোবর থেকে ২০১২ জানুয়ারির মধ্যে ৬৭ সপ্তাহ ছিলেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। সেই ড্যানিশ টেনিস তারকা যেন ক্রমেই হারিয়ে যেতে থাকেন। তবে দমে যাননি ২৮ বছরের এই খেলোয়াড়। এ বছরে অস্ট্রেলিয়ান ওপেনে পেলেন তারই পুরস্কার। ফাইনালে রোমানিয়ার সিমোনা হ্যালেপকে পরাজিত করে স্বপ্নের শিরোপায় চুমো আঁকেন ক্যারোলিন ওজনিয়াকি।

অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা ধরে রাখতে এবারও বদ্ধপরিকর ড্যানিশ তারকা। ক্যারিয়ারের গোধূলি বেলায় এসে জানালেন টেনিসের কিংবদন্তি হতে চান তিনি। এ প্রসঙ্গে ওজনিয়াকি বলেন, ‘আমি একজন ভাল সঙ্গী, একজন ভাল কন্যা এবং সেরা টেনিস খেলোয়াড় হতে চাই। তবে আমি খুব বেশি দূরের কথা ভাবতে পারি না। যে কারণেই এই মুহূর্তে ছোট টার্গেট নিয়ে এগোতে চাই।’ অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয়ী ক্যারোলিন ওজনিয়াকি নতুন মৌসুম শুরু করবেন এএসবি ক্লাসিক টুর্নামেন্ট দিয়ে। অকল্যান্ডের এই টুর্নামেন্টে খেলবেন ভিক্টোরিয়া আজারেঙ্কাও। বেলারুশ সুন্দরীও টেনিস কোর্টে একটা সময় দাপট দেখিয়েছেন। কিন্তু সেই সময় এখন অতীত। গত দুই তিনটা বছরে তো কোর্টেই দেখা যায়নি তাকে। তবে এ বছরেই কোর্টে ফেরার ইঙ্গিত দিয়েছেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা। অকল্যান্ডে এই দুই তারকা ছাড়াও দেখা যাবে জুলিয়া জর্জেস এবং ভেনাস উইলিয়ামসকে। এই টুর্নামেন্টে যে চ্যাম্পিয়ন হবেন নিঃসন্দেহে সে অস্ট্রেলিয়ান ওপেনে ফেবারিটের তকমাটা গায়ে মেখে কোর্টে নামবেন।