২৩ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে বিজয় দিবস পালন

জনকণ্ঠ ডেস্ক ॥ মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে পালন উপলক্ষে রবিবার বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের উদ্যোগে আলোচনা সভা ও র‌্যালিসহ পৃথক কর্মসূচী পালন করা হয়। এদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ এবং একাত্তরের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়। খবর প্রেস বিজ্ঞপ্তির।

বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সকাল ৯টায় বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়ে মহান বিজয় দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল এবং মহান মুক্তিযুদ্ধে প্রজাতন্ত্রের শহীদ কর্মকর্তা-কর্মচারীদের স্মরণে নির্মিত স্মৃতিফলক ‘মৃত্যুঞ্জয়ী’র শুভ উন্মোচন করা হয়। অনুষ্ঠানে কমিশনের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। পরে বাংলাদেশ সচিবালয়ের ‘৭১ মিলনায়তনে’ আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উক্ত কর্ম কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কমিশনের বিজ্ঞ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন কমিশন সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব ওএন সিদ্দিকা খানম।

বর্ডার গার্ড বাংলাদেশ ॥ বর্ডার গার্ড বাংলাদেশ বিপুল উৎসাহ-উদ্দীপনা ও যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস-২০১৮ উদযাপন করেছে। এ উপলক্ষে বিজিবি সদর দফতরসহ বাহিনীর সকল রিজিয়ন, সেক্টর, ব্যাটালিয়ন ও ইউনিটসমূহে বিস্তারিত কর্মসূচী পালন করা হয়। দিবসের কর্মসূচী অনুযায়ী বাদ ফজর বিজিবির সকল ইউনিট মসজিদে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার মাগফেরাত, জাতির শান্তি ও সমৃদ্ধি এবং বিজিবির উত্তরোত্তর অগ্রগতি কামনা করে দোয়া করা হয়। সকালে ৬টা ১০ মিনিটে বাহিনীর সদর দফতরসহ সকল ইউনিটে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৭টা ৩০ বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম, এনডিসি, পিএসসি পিলখানাস্থ ‘সীমান্ত গৌরব’ স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ॥ বিস্তারিত কর্মসূচীর মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে মহান বিজয় দিবস ২০১৮ উদযাপন করা হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল রবিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৬টা ৪০ মিনিটে বি-ব্লকের জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ৮টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ এবং সকাল ১০টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। এছাড়াও মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আলোকসজ্জা করা হয় ও ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ বিজয় দিবসের কর্মসূচীতে অংশগ্রহণ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ॥ যথাযোগ্য মর্যাদা, আনন্দ-উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে রবিবার মহান বিজয় দিবস উদ্যাপিত হয়েছে। ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন ও মার্চ-পাস্টের মাধ্যমে দিবসের কর্মসূচী শুরু হয়। শহীদদের স্মরণে বিশ্ববিদ্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও জয় বাংলা ভাষ্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের ছাত্র-ছাত্রী, গণতান্ত্রিক শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী পরিষদ ও বিশ^বিদ্যালয়ের স্কুলের শিক্ষক-ছাত্র-ছাত্রী পুষ্পস্তবক অর্পণ করেন।

আইডিইবি ॥ ১৬ ডিসেম্বর সকালে ৪৮তম বিজয় দিবস পালন উপলুক্ষে রবিবার ইনস্টিটিউশনের সাধারণ সম্পাদক’র নেতৃত্বে সদস্য প্রকৌশলীগণ আইডিইবি ভবনের সামনে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর নেতৃবৃন্দ ও সদস্য প্রকৌশলীগণ জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে সাভারের উদ্দেশে আইডিইবি ভবন ত্যাগ করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ॥ মহান বিজয় দিবস উপলক্ষে রবিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ’র নেতৃত্বে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফেসর ড. মোঃ মশিউর রহমান, ট্রেজারার প্রফেসর মোঃ নোমান-উর-রশীদ, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধানসহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন এবং ধানমন্ডির ৩২ নম্বরস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় ॥ নানা কর্মসূচীর মাধ্যমে মহান বিজয় দিবস পালন করা হয়েছে। রবিবার সকাল ৮টা ৫ মিনিটে জাতীয় পতাকা উত্তোলন ও সম্মান প্রদর্শনের মাধ্যমে দিবসের কর্মসূচী শুরু করা হয়। ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিনের নেতৃত্বে ক্যাম্পাসে বিজয় র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ^বিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রত্যয়-৭১ এর সামনে গিয়ে শেষ হয়।