১৬ ডিসেম্বর ২০১৮

‘আমি জানি কিভাবে কাটতে হয়’, অডিও টেপে খাশোগির এক ঘাতক

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকা- নিয়ে নতুন প্রকাশিত অডিও টেপে প্রকাশ করেছে তুরস্ক। এতে একজন ঘাতককে বলতে শোনা গেছে, ‘আমি জানি কিভাবে কাটতে হয়’। অডিও টেপের কপি যুক্তরাষ্ট্র ও ইউরোপের কর্মকর্তাদের কাছে দেয়া হয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান শুক্রবার একথা বলেছেন। গার্ডিয়ান।

এরদোগান শুক্রবার ইস্তানবুলে বক্তৃৃতাকালে বলেন, ‘যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, কানাডার কাছে আমরা অডিও টেপটি পৌঁছে দিয়েছি। এতে দেখা যাচ্ছে একজন বলছে, আমি জানি কিভাবে কাটতে হয়। লোকটি একজন সৈনিক।’ এরদোগান বলেন যে, পুরো টেপের মধ্যে এটিই মূল কথা।

তিনি অবশ্য অডিওর বিস্তারিত প্রকাশ করেননি। ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের একজন কট্টর সমালোচক ছিলেন। তিনি ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে ব্যক্তিগত কাগজপত্র সংগ্রহ করতে যেয়ে ফিরে আসেননি। পরে জানা যায়, তাকে সেখানে হত্যা করা হয়েছে। এ হত্যাকা-ের পেছনে সৌদি যুবরাজের হাত ছিল বলে সন্দেহ করা হচ্ছে।

এ নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে সৌদি আরব। ইস্তানবুলের প্রধান প্রসিকিউটর জানিয়েছেন, খাশোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে।