২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিরিয়ায় আইএসের কমান্ড সেন্টার হিসেবে ব্যবহৃত মসজিদ ধ্বংস

  • মার্কিন বাহিনীর অভিযান

সিরিয়ার হাজিন শহরে জঙ্গীগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ব্যবহৃত বলে কথিত একটি মসজিদ ধ্বংস করেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী। শনিবার ধ্বংস করা মসজিদটি আইএসের কমান্ড ও কন্ট্রোল সেন্টার হিসেবে ব্যবহৃত হতো বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। খবর ওয়েবসাইট। ইউফ্রেতিস (ফোরাত) নদীর পূর্ব পাশে আইএসের দখলে অবশিষ্ট যে ছিটমহলগুলো আছে তার মধ্যে হাজিন সবচেয়ে বড় শহর। আইএসকে নিশ্চিহ্ন করতে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি মিলিশিয়াদের নেতৃত্বাধীন বাহিনী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) বেশ কয়েক মাস ধরে ওই এলাকায় লড়াই করছে। মার্কিন জোট বাহিনী জানিয়েছে, ভারি অস্ত্রে সজ্জিত আইএসের ১৬ যোদ্ধা মসজিদটিকে ঘাঁটি হিসেবে ব্যবহার করছিল।

এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী বলেছে, এই আক্রমণে ক্রমেই হুমকি হয়ে ওঠা ওই সন্ত্রাসীরা নিহত হয়েছে। এতে আইএসআইএসের (ইসলামিক স্টেট) আরেকটি প্রাণঘাতী অভিযান সক্ষমতাকে লড়াইয়ের ময়দান থেকে মুছে দেয়া গেছে।

পূর্ব দিয়ের আল জোর প্রদেশে চালানো এই আক্রমণের মুখপাত্র লিলওয়া আল আব্দাল্লাহ শুক্রবার জানিয়েছেন, জোট বাহিনী শীঘ্রই হাজিনের দখল নিবে। গতবছর রাশিয়া সমর্থিত সিরীয় সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্র সমর্থিত এসডিএফের অভিযানের মুখে সিরিয়ায় নিজের দখলকৃত অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ হারিয়েছে আইএস।