১৯ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তেলের দর বাড়ায় বেঙ্গলের ব্যবসা কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্লাস্টিক ব্যবসা পুরোটাই তেলের ওপর নির্ভরশীল। তেলের দাম বাড়লে প্লাস্টিক পণ্যের দামও বেড়ে যায়। গত বছর আন্তর্জাতিক বাজারে তেলের দামের উর্ধগতির কারণে আমাদের পণ্যের দাম কিছুটা বেড়ে গেছে। পাশাপাশি কমে এসেছে শেয়ার প্রতি লভ্যাংশের পরিমাণ।

বৃহস্পতিবার রাজধানীর বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক লিমিটেডের ১৬তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) সভাপতির বক্তব্যে এসব কথা বলেন কোম্পানির ভাইস চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন।

উল্লেখ্য, ৩০ জুন, ২০১৮ সালের সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ বছর কোম্পানির শেয়ার প্রতি (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৫৩ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬৮ পয়সা। শেয়ার প্রতি গত বছর থেকে এ বছর লোকসান হয়েছে ১৫ পয়সা।

এ বিষয়ে জসিম উদ্দিন বলেন, যুক্তরাষ্ট্রের বাজারে রফতানি কমে গেলেও চীনের সঙ্গে নতুন সম্পর্ক তৈরি হয়েছে আমাদের। শীঘ্রই আমাদের কোম্পানির সঙ্গে যুক্ত হচ্ছে নতুন ফ্যাক্টরি। তাই উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে আশাবাদী তিনি। এছাড়া তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলপিজি), সিমেন্ট, স্টিলসহ কিছু ব্যবসা যুক্ত করতে যাচ্ছে বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক লিমিটেড। এজন্য শেয়ারহোল্ডারদের কাছে থেকে সব ধরনের সহযোগিতা কমনা করেন ভাইস চেয়ারম্যান।

আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৫৩ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬৮ পয়সা। শেয়ার প্রতি গত বছর থেকে এ বছর লোকসান হয়েছে ১৫ পয়সা।

৩০ জুন ২০১৮ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ২৩ টাকা ৬১ পয়সা। তবে ২০১৭ সাল শেষে এনএভি ছিল ২২ টাকা ০৮ পয়সা।

বার্ষিক সাধারণ সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু, পরিচালক বিলকিস নাহার, ফিরোজ আলম, সামসুল আলম, সাইফুল আলম, ইন্ডিপেন্ডেন্ট পরিচালক সাইদ জাভেদ ইকবাল, ফাইয়াজ খন্দকার প্রমুখ।