১৯ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সপ্তাহব্যাপী দরপতনে শেয়ারবাজারে লেনদেন কমেছে

  • সাপ্তাহিক বাজার পর্যালোচনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ এক সপ্তাহ বিরতি দিয়ে ফের মন্দাবৃত্তে ফিরে এসেছে পুঁজিবাজার। গত সপ্তাহের পুরোটা সময় জুড়ে বাজার ছিল নিম্নমুখী। আলোচিত সপ্তাহে প্রতি কর্মদিবসেই বাজারে মূল্যসূচক কমেছে। পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮১.৭৯ কমেছে, শতকরা হিসেবে যা ১ দশমিক ৫৩ শতাংশ। সপ্তাহের শুরুতে ডিএসইএক্স-এর অবস্থান ছিল ৫ হাজার ৩৩২ দশমিক ৮১ পয়েন্ট। সপ্তাহ শেষে তা কমে ৫ হাজার ২৫১ দশমিক ০২ পয়েন্ট হয়।

আগের সপ্তাহে ডিএসইএক্স ৫১ দশমিক ৫৫ পয়েন্ট বা দশমিক ৯৮ শতাংশ বেড়েছিল। তার আগের সপ্তাহে এই সূচকটি ২৪ দশমিক ৭০ পয়েন্ট কমেছিল। আলোচিত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৫৫৫ কোটি ২ লাখ টাকা মূল্যের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়েছে। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ৩ হাজার ৩ কোটি ৫৩ টাকা মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছে। আগের সপ্তাহে হয়েছিল ৩ হাজার ১৫৩ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন। গত সপ্তাহে দৈনিক গড় লেনদেনের পরিমাণ ছিল ৬০০ কোটি ৭০ লাখ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৬৩০ কোটি ৭৭ লাখ টাকা। আলোচিত সপ্তাহে লেনদেন ১৪ দশমিক ৯৩ শতাংশ কমেছে।

গত সপ্তাহে ডিএসইতে প্রায় ৬০ দশমিক ৪০ ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে। আগের সপ্তাহে প্রায় ৬৫ ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছিল।

এ সপ্তাহে ডিএসইতে ৩৪৬ কোটি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১১৭টির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২০৯টির দাম। আর অপরিবর্তিত ছিল ২০টির দাম। তিনটি ইস্যুর কোন লেনদেন হয়নি।