১৯ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কাল আন্তর্জাতিক অভিবাসী দিবস

  • নানা কর্মসূচীতে দিবসটি পালন হচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ প্রতি বছরের মতো এবারও আগামীকাল ১৮ ডিসেম্বর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৮’ উদ্যাপন করতে যাচ্ছে। এবার দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘অভিবাসীর অধিকারন্ড মর্যাদা ও ন্যায়বিচার’। দিবসটি জাতীয় পর্যায়ে যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিনব্যাপী মেলাসহ নানা কর্মসূচী হাতে নিয়েছে। আন্তর্জাতিক অভিবাসন দিবসে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উদ্বোধনের কথা রয়েছে।

দিবসটি উপলক্ষে আয়োজিত নানা কর্মসূচীতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন সভাপতিত্ব করবেন। অনুষ্ঠানটি দুটি পর্বে ভাগ করা হয়েছে। প্রথম পর্ব দুপুর থেকে শুরু হবে। এ সময় অভিবাসী দিবস সম্পর্কে আলোচনাসভা, রাষ্ট্রপতি কর্তৃক প্রবাসীকর্মীর সন্তানদের শিক্ষাবৃত্তির চেক প্রদান, ক্রেস্ট বিনিময়, রাষ্ট্রপতির মেলা উদ্বোধন ও স্টল পরিদর্শন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হবে বিকেল চারটায়। ‘সচেতনতা বৃদ্ধির মাধ্যমেই নিরাপদ অভিবাসন নিশ্চিত করা সম্ভব’ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, অভিবাসী মেলায় নির্বাচিত সেরা স্টলের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, আন্তর্জাতিক অভিবাসী দিবস এবার যথাযোগ্য মর্যাদায় উদ্যাপনের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নানা কর্মসূচী বাস্তবায়ন করবে। দিবসটি ঘিরে প্রতিটি জেলায় র‌্যালি, আলোচনা সভার পাশাপাশি সচেতনতা সৃষ্টিমূলক প্রচারের ব্যবস্থা হয়েছে। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নেতৃত্বে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসমূহ এসব অনুষ্ঠান আয়োজন করবে। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিদেশে বাংলাদেশ দূতাবাসসমূহে নানা কর্মসূচী দেয়া হয়েছে। আন্তর্জাতিক অভিবাসী দিবসের তাৎপর্য তুলে ধরে সংবাদ মাধ্যম এসব অনুষ্ঠান প্রচার করবে। মোবাইলে এসএমএসের মাধ্যমে দেশবাসীকে দিবসটি সম্পর্কে জানানো হবে। দিবসটি উপলক্ষে সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, টিভিতে টক শো ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া