১৯ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজ বাংলাদেশ উইন্ডিজ প্রথম টি২০

মিথুন আশরাফ ॥ বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচ আজ। দুপুর সাড়ে বারোটায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ হবে। এ ম্যাচ শেষে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বৃহস্পতিবার দ্বিতীয় ও শনিবার তৃতীয় ও শেষ ম্যাচ টি২০ হবে। দুটি ম্যাচই বিকেল পাঁচটায় শুরু হবে।

সিলেটের ম্যাচ বিকেল চারটায় শুরু হওয়ার কথা ছিল। সময় এগিয়ে আনা হয়। বেলা দু’টোয় শুরু হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত ফ্লাডলাইটের ত্রুটির জন্য কোনভাবেই দিনের আলো কমে গেলে খেলা চালানো সম্ভব নয়। তাই শেষ পর্যন্ত সাড়ে বারোটায় খেলা শুরু করার সর্বশেষ সিদ্ধান্ত নেয়া হয়। যেন দিনের আলোতেই খেলা শেষ হয়ে যায়। টি২০ ক্রিকেট মানেই এখন দিবারাত্রিতে খেলার চল হয়ে গেছে। সেখানে এবার সিলেটের খেলায় ব্যতিক্রমই হচ্ছে। ম্যাচটিতে যে দল জিতবে তারাই সিরিজে শুভসূচনা করবে। সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যাবে। এরপর হাতে থাকা দুই ম্যাচের মধ্যে যে কোন একটিতে জিতলেই সিরিজ নিজেদের করে নেবে সে দল।

বাংলাদেশ টি২০ সিরিজও জিততে চায়। কিন্তু শেষ মুহূর্তে একটি দুঃসংবাদ মিলেছে। টি২০ অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরিতে পড়েছেন। ম্যাচের আগেরদিন রবিবার ব্যাটিং অনুশীলনের সময় পায়ে চোট পান সাকিব। মোহাম্মদ সাইফউদ্দিনের ইয়র্কার ঠিকমতো সামলাতে পারেননি। বল লেগে যায় পায়ের পেছনে। ব্যথা পান। আর অনুশীলনেও নামেননি। এরপর থেকেই চিকিৎসা চলে। ম্যাচের আগেরদিন অধিনায়কের সংবাদ সম্মেলনে আসার কথা। তাতেও যোগ দেননি সাকিব। বোঝাই যাচ্ছে, আজ ম্যাচটিতে খেলতে নামার জন্য ফিট হওয়ার দিকেই মনোযোগী সাকিব। সাকিবকে নিয়ে দুর্ভাবনার কিছু দেখছেন না বাংলাদেশের প্রধান কোচ স্টিভ রোডসও। তিনি বলেছেন, সাকিব ভাল আছে। সাইফউদ্দিন ইনসুইঙ্গিং ইয়র্কার করেছিল। সত্যি বলতে, দারুণ ডেলিভারি ছিল। সাকিবের পায়ের অগ্রভাবে লেগেছে। তবে ভাল আছে। হাসছে এবং কথা বলছে। আপাতত বরফ লাগানো আছে। সোমবার সকালে ঘুম থেকে উঠে সে কোন সমস্যা অনুভব করলে আমি অবাকই হব। একটু বিরক্ত হয়ে আছে। তাই আমাকে বলেছে সংবাদ সম্মেলনে আসতে।’

রোডসের কথায় স্পষ্ট, বিশেষ কোন সমস্যা না হলে সাকিব আজ খেলবেন। এরপরও দলের সেরা টি২০ স্পেশালিস্ট ক্রিকেটার এবং অধিনায়কের এমন অবস্থায় ভাবনা থেকেই যায়। এই এক ভাবনা ছাড়া বাংলাদেশ দলে আজকের ম্যাচটি নিয়ে আর কোন ভাবনা নেই। বাংলাদেশ ক্রিকেটাররা সবাই আত্মবিশ্বাসী। কোচ রোডস যেমন বলেছেন, আমরা নিজেদের সেরা চেষ্টাই করব। ওদের তিনটা সিরিজেই হারাতে আমাদের খুব ভাল লাগবে। অবশ্যই ওরা কোন সিরিজ না জিতে ক্যারিবিয়ানে ফিরে যেতে চাইবে না। তাই এটা হবে ভীষণ কঠিন। আমি বাংলাদেশের সব ক্রিকেটভক্তকে বলতে পারি, তিনটি সিরিজেই জিততে আমরা নিজেদের উজাড় করে দেব। সঙ্গে যোগ করেন, আমরা চাই ছেলেরা টি২০তে ওয়েস্ট ইন্ডিজকে হারাক। এই সংস্করণে ওরা আমাদের চেয়ে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে। টি২০তে ওরা বিশ্বচ্যাম্পিয়ন। আমাদের পরিকল্পনা মাঠে নেমে নিজেদের সেরাটা দেয়া আর সিরিজ জেতা। আমরা খুব করে এটা চাই। টেস্ট, ওয়ানডের চেয়ে এই সংস্করণে আমরা আরও লড়াকু ক্রিকেট খেলতে চাই। কারণ টি২০তে ওয়েস্ট ইন্ডিজ অসাধারণ।

টেস্ট ও ওয়ানডে সিরিজ শেষ। দুই ম্যাচের টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। প্রথম টেস্টে ৬৪ রানে জেতার পর দ্বিতীয় টেস্টে ইনিংস ও ১৮৪ রানে জিতেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে পাত্তাই দেয়নি। প্রথমবারের মতো কোন দলকে ইনিংসে হারিয়েছে বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সেই সুখ না পেলেও ২-১ ব্যবধানে সিরিজ জয় করেছে মাশরাফিবাহিনী। ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডেতেও সহজেই ৫ উইকেটে জিতেছে। মনে করা হয়েছিল, ২০০৯ সালের পর আবার ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করবে বাংলাদেশ। কিন্তু তা সম্ভব হয়নি। দ্বিতীয় ওয়ানডেতে ৪ উইকেটে হারে বাংলাদেশ। তৃতীয় ওয়ানডেটি তাই সিরিজ নির্ধারণী ম্যাচে পরিণত হয়। অঘোষিত ফাইনালে রূপ নেয় ম্যাচটি। ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় ওয়ানডেতে পাত্তাই পায়নি। ৮ উইকেটে হেরে সিরিজে ২-১ ব্যবধানে হেরেছে। এ বছর জুলাই ওয়েস্ট ইন্ডিজের মাটিতেও ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। পাঁচ মাস না যেতেই আবারও ওয়েস্ট ইন্ডিজকে সিরিজে হারাল বাংলাদেশ। এবার টি২০ সিরিজের মিশন আজ থেকে শুরু হচ্ছে। এ বছর জুলাই-আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে বাংলাদেশই টি২০ সিরিজে জিতে। সেই সিরিজটিই বাংলাদেশের সর্বশেষ টি২০ সিরিজ ছিল। সেই সিরিজের পুনরাবৃত্তি দেশের মাটিতেও করতে চায় বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এর আগে ৫টি দ্বিপক্ষীয় টি২০ সিরিজে মুখোমুখি হয় বাংলাদেশ। দুটিতে জিতে। দুটিতে হারে। একটি হয় ড্র। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবমিলিয়ে ৯টি টি২০ খেলে বাংলাদেশ। চারটিতে জিতে। চারটিতে হারে। একটি ম্যাচের রেজাল্ট হয়নি। হার-জিতে দুই দল সমান অবস্থানেই আছে। আজ শুরু হতে যাওয়া সিরিজে যে দল জিতবে তারাই এগিয়ে যাবে। সেই এগিয়ে যাওয়ার মিশনে আজ দুই দল সিলেটে সিরিজের প্রথম টি২০তে খেলতে নামছে।