১৬ ডিসেম্বর ২০১৮

১২ বছরেই স্কুল প্রতিষ্ঠা

 ১২ বছরেই স্কুল প্রতিষ্ঠা

১২ বছর বয়সে বর্তমান যুগের ছেলে মেয়েরা স্মার্টফোন ও কম্পিউটারের সাহায্যে সামাজিক মাধ্যমে বুঁদ হয়ে থাকে। তবে আর্জেন্টাইন বালক লিওনার্দো নিকানর কুইনটেরাস এ বয়সে শিক্ষার প্রসারে একটি স্কুল প্রতিষ্ঠা করে নয়া সেনশেসনে পরিণত হয়েছে। এই ছেলেটিও মাধ্যমিক পর্যায়ে পড়াশোনা করছে। তার প্রতিষ্ঠিত স্কুলে সুবিধা বঞ্চিত শিশু ও বয়স্করা জ্ঞান আহরণ করছে।

লিওনার্দো নিকানর কুইনটেরাসের দাদি রামোনা বলেন, লিওনার্দো পড়তে ভালবাসে। কিন্তু আশপাশের সুবিধা বঞ্চিত শিশুরা যখন রাস্তায় অলস সময় কাটায়-এটা দেখে লিওনার্দো মানসিক কষ্টে ভুগত। সেই থেকে লিওনার্দো একটি স্কুল খোলার সিদ্ধান্ত নেয়। আমাকে তার সিদ্ধান্তের কথা জানিয়ে লিওনার্দো বলে, আমি নিজেই প্রতিদিন স্কুল থেকে যা যা শিখে আসব তাই বিনে পয়সায় এই স্কুলে পাঠদান করব।

১২ বছর বয়সী এই ছেলের স্কুলে বর্তমানে অন্তত ৪০ জন সুবিধা বঞ্চিত শিশু ও ভবঘুরে ছেলে পড়ছে। কয়েকজন বয়স্ক ছাত্রও এসে পাঠ নিচ্ছে। লিওনার্দো নিকানর কুইনটেরাসের এই উদ্যোগের খবর আন্তর্জাতিক গণমাধ্যমের নজরে এসেছে। সামাজিক মাধ্যমেও ছড়িয়ে পড়েছে তার নাম। লিওনার্দোকে এখন বর্তমান যুগের সেনশেসন বলা হচ্ছে। -অডিটি সেন্ট্রাল অবলম্বনে।