২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভেনেজুয়েলার মিলিশিয়া বাহিনীর সদস্য ১৬ লাখ ॥ মাদুরো

ভেনেজুয়েলার মিলিশিয়া বাহিনীর সদস্য ১৬ লাখ ॥ মাদুরো

অনলাইন ডেস্ক ॥ বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশকে রক্ষার লক্ষে গঠন করা ভেনেজুয়েলার বেসামরিক মিলিশিয়া বাহিনীর সদস্য সংখ্যা ১৬ লাখ জনে দাঁড়িয়েছে।

সোমবার এ তথ্য জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

মাদুরোর ভাষ্য অনুযায়ী, চলতি বছরের শুরুতে বাহিনীটির আয়তন যা ছিল বর্তমানে তার তিনগুণ দাঁড়িয়েছে।

মিলিশিয়া বাহিনীটির সদস্যদের উদ্দেশ্যে মাদুরোর দেওয়ার ভাষণ রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচার করা হয়। যুক্তরাষ্ট্র তার দেশে আক্রমণ চালানোর গোপন পরিকল্পনা করছে বলে কয়েকদিন আগে অভিযোগ করেছিলেন তিনি, কিন্তু অভিযোগের পক্ষে কোনো প্রমাণ দাখিল করেননি।

“বলিভারিয়ান মিলিশিয়াকে পুরোপুরি অস্ত্রে সজ্জিত করা হবে। এক আক্রমণাত্মক সাম্রাজ্যবাদী শক্তি আমাদের পিতৃভূমির একটি অংশে হয়তো প্রবেশ করবে, কিন্তু সাম্রাজ্যবাদীদের জানা উচিত তারা এখান থেকে জীবিত ফিরতে পারবে না,” বলেছেন তিনি।

ন্যাশনাল বলিভারিয়ান মিলিশিয়া নামের এই বাহিনীটি একটি রিজার্ভ বাহিনী। সশস্ত্র বাহিনীকে সহায়তার জন্য ২০০৮ সালে বেসামরিক স্বেচ্ছাসেবীদের সমন্বয়ে বাহিনীটি গঠন করেছিলেন ভেনেজুয়েলার সাবেক প্রেসিডেন্ট হুগো চ্যাভেজ।

চলতি বছরের এপ্রিলের দিকে এই বাহিনীটির সদস্য সংখ্যা ‘প্রায় চার লাখ’ ছিল বলে জানিয়েছেন মাদুরো। ওই মাসেই রিজার্ভ এই বাহিনীটির সদস্য সংখ্যা ১০ লাখে উন্নিত করার জন্য তিনি নির্দেশ দিয়েছিলেন বলে জানিয়েছেন।