১৯ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৩০৪ কোটি টাকায় ২ হেলিকপ্টার কিনছে বিজিবি

৩০৪ কোটি টাকায় ২ হেলিকপ্টার কিনছে বিজিবি

অনলাইন রিপোর্টার ॥ এয়ার উইংয়ের জন্য রাশিয়ার কাছ থেকে ৩০৪ কোটি টাকা ব্যয়ে দু’টি হেলিকপ্টার কিনছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। মঙ্গলবার (১৮ ডিসেম্বর) রাজধানীর পিলখানায় বিজিবি সদর দফতরে ‘জেএসসি রাশিয়া হেলিকপ্টারস’ নামে রাশিয়ান একটি প্রতিষ্ঠানের সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি সই করে বিজিবি।

চুক্তিতে বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম ও জেএসসি রাশিয়া হেলিকপ্টারসের পক্ষে আন্দ্রে ফোর্তে সই করেন। বাংলাদেশ সরকারের ‘জিটুজি’ পদ্ধতিতে এ দু’টি হেলিকপ্টার কেনা হচ্ছে। চুক্তি অনুযায়ী রাশিয়ান ওই প্রতিষ্ঠানটির কাছ থেকে ৩৮ মিলিয়ন ডলার (৩০৪ কোটি টাকা) ব্যয়ে এমআই (MI-171E) সিরিজের দু’টি হেলিকপ্টার কিনছে দেশের সীমান্তরক্ষী বাহিনীটি।

চুক্তি সই অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, ঢাকায় রাশিয়ান দূতাবাসে নিযুক্ত মিলিটারি, এয়ার অ্যান্ড নেভাল অ্যাটাশে কর্নেল ইউরি পি লেভশেঙ্কোসহ দু’দেশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্ত এলাকার দুর্গম স্থানগুলোতে নজরদারি বাড়াতে, সেসব স্থানে বিওপি তৈরি ও লজিস্টিক সহায়তা পৌঁছে দিতে, বিভিন্ন উদ্ধার অভিযান চালাতে ও বিজিবির অপারেশনাল সক্ষমতা বাড়াতেই হেলিকপ্টার দু’টি কেনা হচ্ছে। প্রয়োজনে পরবর্তীতে হেলিকপ্টারের সংখ্যা আরো বাড়ানো হবে।

জানা যায়, এমআই সিরিজের হেলিকপ্টারগুলো দুর্ঘটনায় পড়ার হার কম। এগুলো জিরো ভিজিবিলিটিতে সুনির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারে। বাংলাদেশ সেনাবাহিনী ও বিমানবাহিনীতে ২৬ জন আরোহী নিয়ে চলাচল করতে পারা এই সিরিজের হেলিকপ্টার রয়েছে। যে কারণে বাহিনী দু’টির পাইলটরা এটির সঙ্গে বেশ পরিচিত।

হেলিকপ্টারগুলো দুর্গম অঞ্চলে সৈনিক মোতায়েন, পণ্য পরিবহন, উদ্ধার তৎপরতা ও দুর্গম এলাকায় নজরদারি বাড়াতে ব্যবহার হয়। তবে সেসব হেলিকপ্টার আর্মি ভার্সনের হলেও বিজিবির জন্য কেনা হচ্ছে সিভিল ভার্সনের হেলিকপ্টার।