২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মিয়ানমারের বিরুদ্ধে পদক্ষেপের চিন্তা নিরাপত্তা পরিষদের

রোহিঙ্গা শরণার্থী বিষয়ক সংকট নিরসনে মিয়ানমারকে জাতিসংঘের সঙ্গে মিলে কাজ করতে চাপ দিতে দেশটির বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার কথা ভাবছে নিরাপত্তা পরিষদ। যুক্তরাজ্য এ সংক্রান্ত একটি প্রস্তাবের খসড়া প্রস্তুত করলেও চীন ও রাশিয়ার প্রতিনিধিরা খসড়াটি নিয়ে আলোচনায় উপস্থিত থাকছেন না বলে সোমবার কয়েকটি দেশের কূটনীতিকরা জানিয়েছেন। খবর ওয়েবসাইট।

খসড়া ওই প্রস্তাবে মিয়ানমারকে পার্শ্ববর্তী বাংলাদেশে আশ্রয় নেয়া ৭ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থীকে ফিরিয়ে নেয়ার সময়সীমা বেঁধে দেয়া ও জবাবদিহিতার কথা বলা হয়েছে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই কূটনীতিকরা।

গত বছরের আগস্টে মিয়ানমার নিরাপত্তা বাহিনীর কয়েকটি স্থাপনায় বিচ্ছিন্নতাবাদীদের হামলার পর রোহিঙ্গাদের গ্রামে গ্রামে সেনাবাহিনীর কঠোর অভিযান শুরু হয়। এতে বাংলাদেশের সীমান্তের দিকে রোহিঙ্গাদের ঢল শুরু হয়। আশ্রয় নেয়া রোহিঙ্গারা অভিযানের নামে মিয়ানমার সেনাবাহিনীর নির্বিচারে হত্যা, ধর্ষণ, জ্বালাও-পোড়াওয়ের ভয়াবহ বিবরণ শোনান। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা মিয়ানমারের সামরিক বাহিনীর ওই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে বর্ণনা করে আসছে।