২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ই-পাসপোর্ট ও ই-ভিসা চালু হবে: ইশতেহারে আ. লীগ

ই-পাসপোর্ট ও ই-ভিসা চালু হবে: ইশতেহারে আ. লীগ

অনলাইন রিপোর্টার ॥ আওয়ামী লীগ আগামীতে ক্ষমতায় গেলে ই-পাসপোর্ট ও ই-ভিসা চালু করা হবে। ইশতেহারে বাংলাদেশ আওয়ামী লীগ ডিজিটাল খাতে গত ১০ বছরের অর্জন তুলে ধরে এ প্রতিশ্রুতি দিয়েছে। আজ মঙ্গলবার সকালে রাজধানীর প্যান প্যাসেফিক সোনারগাঁওয়ে ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক ইশতেহার ঘোষণা করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইশতেহারে বলা হয়, ২০২১ সালে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার বাস্তবতা ইতোমধ্যে সুস্পষ্টভাবে দৃশ্যমান করা সম্ভব হয়েছে। ২৫ হাজার ওয়েবসাইট নিয়ে বিশ্বের বৃহত্তম ওয়েবপোর্টাল ‘তথ্য বাতায়ন’ চালু করা হয়েছে, যা আন্তর্জাতিকভাবে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে।

জাতীয় পরিচয়পত্র প্রদানের পাশাপাশি স্মার্টকার্ড এবং মেশিন রিডেবল পাসপোর্ট চালু করা হয়েছে। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ প্রবেশ করেছে মহাকাশ বিজ্ঞানের যুগে। লার্নিং-আর্নিং, শি-পাওয়ার, হাইটেক পার্ক, বিসিসি, বিআইটিএম, এলআইসিটি-র সহায়তায়। প্রশিক্ষণ দিয়ে যুবক-যুবতীদের ডিজিটাল যুগের উপযোগী মানবসম্পদে পরিণত করা হচ্ছে। ডিজিটাল খাতে রপ্তানি ২.৬ মিলিয়ন ডলারের বিপরীতে এখন ৮০০ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। এই ধারাবাহিকতায় ই-পার্সপোর্ট ও ই-ভিসা চালু করা হবে।

ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট বাস্তবায়ন হলে বিশ্বের যেকোনো স্থান হতে ওই পাসপোর্টধারীর নম্বর সার্চের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তির সব তথ্য পাওয়া যাবে। সেই সঙ্গে বিদেশে বাংলাদেশের ইমেজ বৃদ্ধি পাবে।