১৯ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভোটের দায়িত্বে এবারই প্রথম ভাতা পাচ্ছে গ্রাম পুলিশ

ভোটের দায়িত্বে এবারই প্রথম ভাতা পাচ্ছে গ্রাম পুলিশ

অনলাইন রিপোর্টার ॥ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনের জন্য প্রথমবারের মতো ভাতা পাবেন গ্রাম পুলিশরা। বুধবার এ সংক্রান্ত অর্থ বরাদ্দ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। জানা গেছে, গ্রাম পুলিশদের জন্য প্রথমবারের মতো এবার নির্বাচনে ৮ কোটি ২১ লাখ ৮৪ হাজার ৮০০ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

সূত্র জানায়, এবার নির্বাচনে ৪ হাজার ১২ জন দফাদার দায়িত্ব পালন করবেন। প্রতিদিন ৬০০ টাকা করে ৪ দিনে মোট ৯৬ লাখ ২৮ হাজার ৮০০ টাকা বরাদ্দ দেয়া হয়েছে তাদের জন্য। এছাড়া দায়িত্বে থাকবেন ৩৬ হাজার ২৭৮ জন চৌকিদার। প্রতিদিন ৫০০ টাকা করে ৪ দিন দায়িত্ব পালনের জন্য তারা পাবেন ৭ কোটি ২৫ লাখ ৫৬ হাজার টাকা।

গ্রাম পুলিশদের জন্য নির্ধারিত এই ভাতা অর্থ মন্ত্রণালয়ের নির্ধারিত হারে করা হয়েছে বলে জানা গেছে। এ বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান জা্নান, দফারদারদের জন্য প্রতিদিন ৬০০ টাকা এবং চৌকিদারদের জন্য প্রতিদিন ৫০০ টাকা করে নির্বাচনকালীন দায়িত্ব পালনের জন্য ভাতা নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, প্রতি ইউনিয়ন পরিষদে একজন করে দফাদার এবং প্রতি ওয়ার্ডে একজন করে চৌকিদার নির্বাচনী দায়িত্বে থাকবেন। জেলা প্রশাসকের অনুকূলে এ অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।