২৩ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মহাজোট ২৪৮ আসন পেতে পারে : আরডিসি

মহাজোট ২৪৮ আসন পেতে পারে  :  আরডিসি

অনলাইন রিপোর্টার ॥ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ২৪৮ আসনে জয়ী হতে পারে। সাম্প্রতিক এক জরিপের পর এমন আভাস দিয়েছে আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান রিসার্চ ডেভলপমেন্ট সেন্টার (আরডিসি)। রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এই জরিপ প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে। আগামী ৩০ ডিসেম্বরের নির্বাচনে ৯৮ ভাগ ভোটারই ভোট দিতে আগ্রহী।

২০১৮ সালের বাংলাদেশের সংসদীয় নির্বাচন নিয়ে ডিসেম্বরের ৯ থেকে ১৬ তারিখ পর্যন্তজরিপ পরিচালনা করে যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক গবেষণা ও উন্নয়ন কেন্দ্র- আরডিসি। যার ফল প্রকাশ করতেই আয়োজন এই সাংবাদিক সম্মেলনের।

আরডিসির অর্থনীতিবিদ জরিপ প্রতিবেদনের বিস্তারিত তুলে ধরে বলেন দেশের ৫১টি নির্বাচনী এলাকায় এই জরিপ চালানো হয়। যাতে অংশ নিয়েছেন ২ হাজার ২৪৯ জন ভোটার।

গবেষনার ফলাফলে দেখা গেছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের মোট ভোটারের ৯৮ শতাংশই ভোট দিতে আগ্রহী। জরিপ অনুযায়ী এই ছায়া ভোটে মহাজোট পাবে ২৪৮ আসন, জাতীয় ঐক্যফ্রন্টের পাবে ৪৯টি আসন এবং স্বতন্ত্র বা অন্যান্য প্রার্থী পাবে তিনটি আসন।

জাতীয় নির্বাচনে মোট ভোটারের তুলনায় জরিপে অংশ নেয়া ভোটার সংখ্যা কম কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আরডিসির এই অর্থনীতিবিদ বলেন, নমুনা জরিপটি ছোট হলেও বিশ্বের অনেক দেশে নির্বাচনের আগে এ ধরনের জরিপ করে থাকে।