২৩ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাত উইকেটে ৬২২ তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত

সাত উইকেটে ৬২২ তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত

অনলাইন ডেস্ক ॥ সিডনিতে রানের পাহাড়ে ভারত। সাত উইকেটে ৬২২ তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছে ভারত। ঋষভ পান্থের অপরাজিত ১৫৯ ও রবীন্দ্র জাদেজার ৮১ শুক্রবার বড় ভূমিকা নিল ভারতের রানকে ছ’শোর ওপারে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে। সপ্তম উইকেটে দু’জনে যোগ করলেন ২০২ রান।

সিরিজের শেষ টেস্টের দ্বিতীয় দিনে অবশ্য় ডাবল সেঞ্চুরি ফস্কে গেল চেতেশ্বর পূজারার। তবে সাত নম্বরে নেমে সেঞ্চুরি করলেন ঋষভ পন্থ। এর আগে কোনও ভারতীয় উইকেটকিপার অস্ট্রেলিয়ায় টেস্টে সেঞ্চুরি করেননি। রেকর্ড করলেন তিনি। শেষ পর্যন্ত দেড়শোও পেরিয়ে গেলেন নিজস্ব মেজাজে। তবে ঋষভ প্রথম ভারতীয় উইকেটকিপার হিসেবে অস্ট্রেলিয়ায় সেঞ্চুরি করলেও হতাশ করলেন পূজারা। দ্বিশতরান নিশ্চিত ছিল তাঁর। কিন্তু, দিনের দ্বিতীয় সেশনে ৩৭৩ বল খেলে ১৯৩ রানে প্যাভিলিয়নে ফিরে গেলেন চেতেশ্বর পূজারা। নাথান লায়নের বলে কট অ্যান্ড বোল্ড হলেন সৌরাষ্ট্রের এই ডান হাতি।

প্রথম দিন ছয় নম্বরে নেমে প্রথম দিনের শেষে হনুমা বিহারি অবশ্য ভরসা যোগান ভারতীয় দলকে। লায়নের বলে ৪২ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান তিনি। হনুমার পরে ব্যাট করতে নামেন ঋষভ। পূজারার সঙ্গে পঞ্চম উইকেটে ১০১ রান যোগ করেন হনুমা। এরপর ষষ্ঠ উইকেটে পূজারা-ঋষভ যোগ করেন ৮৯ রান। আর সপ্তম উইকেটে সবচেয়ে বড় জুটি গড়লেন ঋষভ-জাদেজা। যা টিম পেনের দলকে মানসিক ভাবে বিধ্বস্ত করে দিল। জদেজা আউট হতেই ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেন বিরাট কোহলি।

প্রথম দিনে শতরান ফস্কেছিলেন ওপেনার মায়াঙ্ক আগরয়াল। শেষ টেস্টে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না ওপেনার কেএল রাহুল। টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। প্রথম দিনে মায়াঙ্ক আগরয়ালের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন দীর্ঘদিনের বন্ধু রাহুল। কিন্তু ব্যক্তিগত ৯ রানে হ্যাজেলউডের বলে শন মার্শের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন রাহুল।

মায়াঙ্ক আউট হলে প্রথমে অধিনায়ক বিরাট কোহলি এবং পরে সহ-অধিনায়ক অজিঙ্কে রাহানের সঙ্গে জুটি গড়ে ভারতের হাল ধরার চেষ্টা করেন পূজারা। কিন্তু কোহলি ২৩ এবং রাহানে মাত্র ১৮ রান করে আউট হন। বড় রান করতে ব্যর্থ কোহালি এবং রাহানে।

অস্ট্রেলিয়ার মাটিতে একটি সিরিজে তিনটি শতরান করে বৃহস্পতিবারই সচিন তেন্ডুলকর, বিরাট কোহালিকে স্পর্শ করেছিলেন পূজারা। টেস্ট কেরিয়ারের ১৮তম শতরানটি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে করেছিলেন পূজারা। এখনও পর্যন্ত সিডনিতে কোনও ভারতীয়ের করা সর্বোচ্চ ২৪১ রানের রেকর্ড রয়েছে লিটল মাস্টারের দখলে। সচিন তেণ্ডুলকরের সেই রেকর্ড ভাঙতে পারেন কি না, ক্রিকেট অনুরাগীরা শুক্রবার সেই দিকেই ছিলেন। কিন্তু ডাবল সেঞ্চুরির ৭ রান আগে শেষ হল পূজারার ইনিংস।

সূত্র : বিবিসি বাংলা আনন্দবাজার পত্রিকা