০৯ জানুয়ারী ২০১৯

ভারতের আহমেদাবাদে তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম

ভারতের আহমেদাবাদে তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম

অনলাইন ডেস্ক ॥ ভারতীয় ক্রিকেটের একাধিক সোনায় মোড়া মুহূর্ত মঞ্চস্থ হয়েছিল এই স্টেডিয়ামেই। ১৯৮৭ সালের এপ্রিলে ভারত সফররত ইমরান খানের পাকিস্তানের বিরুদ্ধে লিটল মাস্টার সুনীল গাভাস্কার টেস্ট ক্রিকেটে দশ হাজার রানের মাইলফলক পেরিয়েছিলেন এই মাঠের গ্যালারিকে সাক্ষী রেখে। তার অনেক পরে গাভাস্কারের সার্থক উত্তরসূরি সচিন তেন্ডুলকার টেস্ট ক্রিকেটে তাঁর প্রথম দ্বিশতরানের ইনিংসও খেলেছিলেন এই মাঠের বাইশ গজেই। এহেন মোতেরা স্টেডিয়ামের সঙ্গে ইতিহাস ও আবেগ আষ্টেপৃষ্টে জড়িয়ে।

আহমেদাবাদের সেই স্টেডিয়ামের মুকুটেই আর কিছুদিনের মধ্যে যোগ হতে চলেছে নতুন পালক। একেবারে নতুন করে তৈরি হচ্ছে এই স্টেডিয়াম। জোরকদমে চলছে কাজ। বলা হচ্ছে, সম্পূর্ণ কাজ শেষ হয়ে গেলে মোতেরাই হবে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। এই স্টেডিয়াম রক্ষণাবেক্ষণের ভার যাদের ওপর, সেই গুজরাত ক্রিকেট অ্যাসোসিয়েশনের (জিসিএ) তরফে জানানো হয়েছে, মেলবোর্নের ক্রিকেট মাঠের চেয়েও বড়মাপের হতে চলেছে এই নবসাজে সজ্জিত স্টেডিয়ামটি।

সংস্থার সহ-সভাপতি পরিমল নাথওয়ানি বুধবারই নতুন করে তৈরি হওয়া মোতেরার ছবি টুইট করলেন। সঙ্গে তিনি লিখে দেন, “দুনিয়ার সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম হতে চলেছে এটি। মেলবোর্নের চেয়েও যা হবে আকারে বড় মাপের। পুরো কাজ শেষ হয়ে গেলে নয়া মোতেরা হয়ে উঠবে গোটা দেশের গর্ব।”

মোতেরা স্টেডিয়াম তৈরি হয়েছিল ১৯৮২ সালে। ঠিক তার পরের বছর ভারত সফরে আসা ক্লাইভ লয়েডের পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কপিল দেবের ভারত এই স্টেডিয়ামে একটি টেস্ট ম্যাচ খেলে। সেটিই ছিল আহমেদাবাদের মাটিতে প্রথম টেস্ট। প্রসঙ্গত, সেই টেস্টে ভারত হারলেও কপিল এক ইনিংসে মোট নয়টি উইকেট নিয়ে অনন্য নজির গড়েছিলেন।

আগে মোতেরার দর্শকাসন ছিল ৪৯ হাজার। নতুন করে তৈরি হওয়ার পর অবশ্যই গ্যালারির আসন সংখ্যা বেড়ে যাবে। উল্লেখ্য, ১৮৫৩ সালে তৈরি এমসিজি-তে মোট ৯০ হাজার লোক ধরে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা