২১ মার্চ ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এক দিনের বিশ্ব একাদশে সাকিব

এক দিনের বিশ্ব একাদশে সাকিব

অনলাইন ডেস্ক ॥ কেটে গেল একটি বছর। বিশ্ব ক্রিকেটের একাধিক উত্থান-পতন দেখা গিয়েছে এই বছর। বিরাট কোহলি-রোহিত শর্মারা যেমন ২০১৮তে নিজ নিজ রেকর্ডে উজ্জ্বল, তেমন বিশ্ব ক্রিকেটে এক নক্ষত্রের নাম রশিদ খান। দেখে নেওয়া যাক, গত বছরের পারফরম্যান্সের হিসেবে এক দিনের সেরা বিশ্ব একাদশ কেমন হতে পারে।

রোহিত শর্মা: গত বছর বিশ্ব ক্রিকেটের তিন জন একদিনের ম্যাচে হাজারের বেশি রান করেছিলেন। রোহিত শর্মা তাঁদের মধ্যে অন্যতম। ১৯ ম্যাচে ৭৩-এর উপরে গড়, শতরান করেছেন পাঁচটি।

জনি বেয়ারস্টোর: ইংল্যান্ডের এই ডানহাতিও গত বছর হাজারের বেশি রান করেছিলেন। রয়েছে চারটি শতরান। গত বছর তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন তিনি।

বিরাট কোহলি: গত বছরের সবচেয়ে সফল ক্রিকেটার। একদিনের ম্যাচে সব থেকে বেশি ১২০২ রান এসেছে বিরাটের ব্যাট থেকে। ছয়টি শতরান করা বিরাট অধিনায়ক হিসেবেও সফল।

রস টেলর: নিউজিল্যান্ডের এই অলরাউন্ডারটি গত বছর মাত্র দশটি ইনিংসে ব্যাট করেছিলেন। গড় ৯০-এর উপর। রয়েছে দুটি শতরান।

শিমরণ হেটমায়ার: বাইশ বছরের এই তরুণ বাঁহাতি বিশ্ব ক্রিকেটের নয়া বিস্ময়। ওয়েস্ট ইন্ডিজের হয়ে শেষ ১৫ ইনিংসে রান করেছেন ৭০০-এর বেশি। গড় ৪৭-এর বেশি। মিডল অর্ডারে হেটমায়ার নিঃসন্দহে বড় ভরসা।

জোস বাটলার: গত বছরটা অলরাউন্ডার বাটলারের স্বপ্নের বছর বলা চলে। ছয় নম্বর জায়গাটা বাটলারের জন্যই নির্ধারিত থাকল। ১৮ ইনিংসে ৫০-এর উপর গড় থাকা ইংল্যান্ডের এই ক্রিকেটারটি আইপিএলেও অত্যন্ত সফল।

সাকিব আল হাসান: চোটের জন্য বেশ কিছুদিন দলের বাইরে ছিলেন। যে ১১টি ইনিংসে করেছিলেন ৪০৪ রান। পেয়েছেন ১৮টি উইকেট। বাংলাদেশের সাফল্যে এই অলরাউন্ডারটির ভূমিকা অস্বীকার করা যাবে না।

রশিদ খান: আফগানিস্তানের স্পিনারটি গত বছরের বড় বিস্ময়। ২০১৮তে সব থেকে বেশি উইকেট দখল করেছিলেন রশিদ। ২০টি ম্যাচে ৪৮টি উইকেট দখল করেছিলেন রশিদ।

কুলদীপ যাদব: গত বছরের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট দখলকারী। ১৯ ম্যাচে ৪৫টি উইকেট পাওয়া কুলদীপ গত বছর ভারতের সাফল্যের অন্যতম কারিগর।

লুঙ্গি এনগিডি: দক্ষিণ আফ্রিকার পেসারটি গত বছরই খেলা শুরু করেছেন। প্রথমেই নজর কেড়েছেন তিনি। গত বছর ১৩টি ম্যাচে ২৬ উইকেট পাওয়া এনগিডি এক দিনের পাশাপাশি টেস্টেও নজর কেড়েছিলেন।

যশপ্রীত বুমরা: আইসিসি-র বিচারে বিশ্বের দ্বিতীয় নম্বর বোলার। ১৩ ম্যাচে ২২ উইকেট পাওয়া এই ভারতীয় বোলারটি ইতিমধ্যেই নজর কেড়েছেন বিশ্ব ক্রিকেটে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা