২৩ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মালিকপক্ষের আশ্বাসে আন্দোলন প্রত্যাহার করলেন পোশাক-শ্রমিকরা

মালিকপক্ষের আশ্বাসে আন্দোলন প্রত্যাহার করলেন পোশাক-শ্রমিকরা

অনলাইন রিপোর্টার ॥ বেতন বৈষম্য দূর করার বিষয়ে মালিকপক্ষের আশ্বাসের ভিত্তিতে আন্দোলন প্রত্যাহার করে নিয়েছেন রাজধানীর মিরপুরের কালশিতে সড়কে অবস্থান নেওয়া শ্রমিকরা। শ্রমিকরা জানিয়েছেন, আগামী শনিবার থেকে তারা কাজে যোগদান করবেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে পুলিশের সহায়তায় শ্রমিকদের সঙ্গে মালিক পক্ষের প্রতিনিধিদের কথা হওয়ার পর অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে নেওয়া হয়।

পল্লবী থানার পরিদর্শক (অপারেশন) ইমরানুল হাসান প্রিন্স এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মালিকপক্ষ শ্রমিকদের আশ্বাস দিয়েছেন- নতুন মজুরি কাঠামো অনুযায়ী বেতন-ভাতাসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করা হবে।

তিনি আরও জানান, গত কয়েকদিনের চলমান আন্দোলনের অংশ হিসেবে বৃহস্পতিবার সকালেই মিরপুর কালশি এলাকার গার্মেন্ট শ্রমিকরা সড়কে অবস্থান নেন। পৌনে ১০টার দিকে স্ট্যান্ডার্ড গ্রুপসহ আশপাশের বেশ কয়েকটি গার্মেন্টের শ্রমিকরা সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন। পরে পুলিশি সহায়তায় স্ট্যান্ডার্ড গ্রুপসহ অন্য প্রতিষ্ঠানগুলোর মালিকপক্ষের প্রতিনিধিরা এসে শ্রমিকদের সঙ্গে কথা বলেন। তাদের আশ্বাসের প্রেক্ষিতে শ্রমিকরা অবরোধ তুলে নেন।

ইমরানুল হাসান প্রিন্স বলেন, ‘অবরোধ তুলে নেওয়ার পর যান চলাচল স্বাভাবিক হয়েছে।’

প্রসঙ্গত, গত কয়েক দিন ধরে পোশাক শ্রমিকরা তাদের মজুরি কাঠামোর অসামঞ্জস্যের অভিযোগ তুলে রাস্তায় আন্দোলন করছেন। রাজধানী ঢাকার মিরপুর, কালশি, উত্তরা, সাভার, আশুলিয়া; গাজীপুর ও নারায়ণগঞ্জের সড়কে অবস্থান নেন তারা। পুলিশের সঙ্গে কয়েকটি জায়গায় তাদের সংঘর্ষও হয়েছে। মঙ্গলবার মজুরি নিয়ে অসন্তোষ-বিক্ষোভের মধ্যে সুমন মিয়া নামে এক শ্রমিকের মৃত্যু হয়।

নতুন মজুরি কাঠামো পর্যালোচনার জন্য মঙ্গলবার শ্রম ভবনে এক বৈঠকে মালিক পক্ষের পাঁচ জন, শ্রমিক পক্ষের পাঁচ জন এবং সরকারের বাণিজ্য সচিব ও শ্রম সচিবকে নিয়ে ১২ সদস্যের একটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। এই কমিটি আগামী এক মাসের মধ্যে মজুরির অসঙ্গতিগুলো খতিয়ে দেখবে এবং সমস্যার সমাধানে পদক্ষেপ নেবে বলে জানানো হয়।